advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনার পরীক্ষা ও শনাক্ত দুটিই কমছে চট্টগ্রামে

চট্টগ্রাম ব্যুরো
১১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১০ জুলাই ২০২০ ২৩:৪৫
advertisement

গত কয়েক দিনের তুলনায় বৃহস্পতিবার করোনায় নতুন শনাক্ত কমে অর্ধেকে নেমেছে। এদিন নতুন শনাক্ত হয়েছে ১৬২ জন। গত এক সপ্তাহে যেখানে প্রতিদিন গড়ে এক হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়েছে, বৃহস্পতিবার নমুনা পরীক্ষা হয়েছে ৭৮১টি। ফলে নমুনা পরীক্ষা ও করোনা ভাইরাসে শনাক্তের পরিমাণ দুটোই কমেছে।

এ অবস্থায় নগরীতে মানুষের জীবনযাত্রা স্বাভাবিক হতে শুরু করেছে। সাপ্তাহিক খোলার দিনগুলোয় ব্যস্ত সড়কে অনেক এলাকায় যানজট দেখা যাচ্ছে। বৃহস্পতিবার নগরীর প্রধান সড়কগুলোর মধ্যে বারিক বিল্ডিং থেকে কালুরঘাট সড়কে গণপরিবহনে জটলা দেখা গেছে। সেখানে স্বাস্থ্যবিধি মানার কোনো লক্ষণ দেখা যায়নি। ১০ নম্বর রুট নামে পরিচিত এই সড়কে গণপরিবহনের চালকের সহকারী আবদুল করিম আমাদের সময়কে বলেন, আমরা দুই সিটে একজন যাত্রী নেওয়ার চেষ্টা করি। কিন্তু যাত্রীরা জোর করে উঠে যাচ্ছেন। তখন তাদের জীবাণুমুক্ত করাও সম্ভব হয়ে ওঠে না। এই পরিস্থিতে আমাদের কী করার আছে? যাত্রীরা বলেন, গণপরিবহনে আগের মতোই চলছে। শুধুই ভাড়াটা দ্বিগুণ দিতে হচ্ছে আমাদের। একই অবস্থা দেখা গেল বহদ্দারহাট থেকে নিউমার্কেট রুটে। এই রুটে সবুজ টেম্পো,

রাইটার ও বাস চলাচল করে। সেখানেও মানুষের জটলা দেখা গেছে। এ ছাড়া নগরীর রিয়াজুদ্দিন বাজার, টেরিবাজার, খাতুনগঞ্জের পাইকারি বাজার, চকবাজার কাঁচাবাজার মোড়, বহদ্দারহাট মোড়ে মানুষের জটলা দেখা গেছে। সেখানে অধিকাংশ মানুষ স্বাস্থ্যবিধি মানছেন না। মানুষ স্বাভাবিকভাবেই চলাফেরা করছেন। গণপরিবহনের মতো কোনো কোনো রেস্তোরাঁয় দেখা গেছে জটলা। স্বাস্থ্যবিধি না মানার কারণে নগরীর ওয়াসা মোড়ের কুটুমবাড়ী রেস্তোরাঁকে ৪০ হাজার টাকা জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী হাসান।

এদিকে গত ২৮ জুন থেকে চট্টগ্রামে করোনা শনাক্ত নামেনি দুইশর নিচে। প্রায় দিনই শনাক্তের সংখ্যা ছিল তিনশর আশপাশে। অবশ্য এই কদিনই গড়ে প্রায় ১৩০০ করে নমুনা পরীক্ষা হয়ে আসছিল চট্টগ্রামে। কিন্তু গত ২৪ ঘণ্টায় হঠাৎ করে করোনা শনাক্ত নেমে গেলে ১৬২-তে। অথচ আগের দিনও শনাক্ত হয়েছিল ২৫৯ জন।

গতকাল শুক্রবার সকালে জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী বলেন, ল্যাবে নমুনা পরীক্ষা করতে একটু সমস্যা হচ্ছে। তবে তিনি কী সমস্যা সেটা স্পষ্ট করেননি। তিনি বলেন, বৃহস্পতিবার মোট সাত ল্যাবে ৭৮১ জনের নমুনা পরীক্ষায় ১৬২ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। নতুন শনাক্তদের মধ্যে ১১৭ জন নগরের ও ৪৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। একদিনে নতুন করে সুস্থ হয়েছে ১৬ জন। বৃহস্পতিবার করোনায় নগরে দুইজন ও উপজেলায় একজনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত ১১ হাজার ১৯৩ জন। এর মধ্যে ৭ হাজার ৭৯৫ জন নগরের ও ৩ হাজার ৩৯৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। করোনায় মারা গেছেন ২১৩ জন। এর মধ্যে ১৫২ জন নগরের ও ৬১ জন উপজেলার বাসিন্দা এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১ হাজার ৩৪০ জন করোনা রোগী।

advertisement
Evaly
advertisement