advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ট্রাম্পকে আদালতে ‘দেখে নেওয়ার’ হুমকি

আন্তর্জাতিক ডেস্ক
১১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১০ জুলাই ২০২০ ২৩:৪৮
advertisement

করোনা ভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয়ের সব কোর্স অনলাইনের আওতায় চলে গেলে বিদেশি শিক্ষার্থীদের ভিসা বাতিল করার হুশিয়ারি দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এই পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে ক্যালিফোর্নিয়া। আলজাজিরা।

মামলার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘ট্রাম্প প্রশাসনের বেআইনি নীতি কোভিড ১৯-এর বিস্তার আরও বাড়িয়ে তোলার এবং যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে থাকা হাজার হাজার কলেজ শিক্ষার্থীকে নির্বাসিত করার হুমকি দিচ্ছে।’ ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্যেও দেশের শিক্ষাব্যবস্থা চালু করতে সব ধরনের উদ্যোগ নিচ্ছেন ট্রাম্প। গত সোমবার মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) জানায়, ফল সেমিস্টারের জন্য অনলাইন ক্লাস চালু হলে দেশে থাকতে পারবেন না বিদেশি শিক্ষার্থীরা।

হোয়াইট হাউস কর্তৃক এই পদক্ষেপকে শিক্ষা প্রতিষ্ঠানের ওপর চাপ হিসেবে দেখা যাচ্ছে, যারা এই মহামারীর মধ্যে প্রতিষ্ঠান খোলার ব্যাপারে সংশয় প্রকাশ করছে।

কিন্তু শিক্ষার্থীদের আর্থিক পরিস্থিতি বিবেচনা করে এবং তাদের ক্লাস শুরু হলে করোনা আরও ব্যাপক হারে ছড়িয়ে পারতে পারে এই শঙ্কায় ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি ও হার্ভার্ড ইউনিভার্সিটি অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। ওই ঘটনার পর পরই ট্রাম্প প্রশাসন তাদের বিতর্কিত নীতির কথা জানায়।

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার এই মামলা রাষ্ট্রপক্ষের আইনজীবী দায়ের করবেন বলে জানা গেছে। বৃহস্পতিবার ফেসবুক পেজে রাজ্যটির অ্যাটর্নি জেনারেল জাভিয়ের বেকেরা, ‘বিদেশি শিক্ষার্থীদের তাড়িয়ে দিতে কিংবা আমাদের কলেজগুলোকে কোভিড-১৯ ছড়ানোর কেন্দ্র বানাতে চায় প্রেসিডেন্ট। আমাদের প্রতিক্রিয়া জানতে চান? আমরা তাকে আদালতে দেখে নেব।’

advertisement
Evaly
advertisement