advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মোহনগঞ্জের প্রবেশমুখে নান্দনিক এক শিশুপার্ক

ইন্দ্র সরকার মোহনগঞ্জ
১১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১১ জুলাই ২০২০ ০২:১৯
advertisement

নেত্রকোনার মোহনগঞ্জ শহরের প্রবেশমুখ নওহালে শিশুদের আনন্দময় শৈশব দিতে নান্দনিক শিশুপার্ক নির্মাণ করা হচ্ছে। চিত্তবিনোদনের সুযোগসহ দৃষ্টিনন্দনভাবে সাজানো হচ্ছে পার্কটিকে। পৌরসভার উদ্যোগে নির্মাণাধীন পার্কটির নতুন নাম মোহনগঞ্জ পৌর শিশু পার্ক। শিশুদের বুদ্ধিবৃত্তিক মানসিক বিকাশ ও চিত্তবিনোদনের জন্য বিমান বাংলাদেশ পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব (প্রধানমন্ত্রীর কার্যালয়) সাজ্জাদুল হাসান এই উদ্যোগটি গ্রহণ করেন। ২০১৮ সালের ২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

জানা গেছে, মোহনগঞ্জ পৌরসভার অর্থায়নে নওহাল গ্রামের ৫ দশমিক ২৩ একর জমি অধিগ্রহণ করা হয় ১০ কোটি টাকায়। সপইন ট্রেড তালুকদার নামের ঠিকাদারি প্রতিষ্ঠান প্রথম পর্যায়ে ৩ কোটি টাকা ব্যয়ে মাটি ভরাট, পার্কের সীমানা দেয়াল ও গ্রিল নির্মাণ করে। একই ঠিকাদারি প্রতিষ্ঠান দ্বিতীয় পর্যায়ে ৫ কোটি টাকা ব্যয়ে পার্কের মূল ফটকে দৃষ্টিনন্দন বিশাল গেট, সুইমিং পুল, ছাতা, বসার স্থানসহ নানা উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন করছে। পার্কেট সীমানা দেয়ালটিও বিভিন্ন কারুকাজে সাজিয়ে তোলা হচ্ছে। পার্কে ঢুকতেই চোখে পড়ে আকর্ষণীয় নানা কারুকাজ।

সংশ্লিষ্টরা জানান, শিশুদের চিত্তবিনোদনের জন্য নতুন রাইডারের জন্য পরবর্তীতে দরপত্র আহ্বান করা হবে। চলতি বছরেই এ কাজ সমাপ্ত হবে।

মোহনগঞ্জ পৌর শহরের স্টেশন রোড এলাকায় লোহিয়ার মাঠে পৌরসভার উদ্যোগে ১৯৯০ সালে ৫০ শতক জমিতে শহীদ আলী উছমান শিশুপার্ক নির্মাণ করা হয়। সেখানে শিশুদের চিত্তবিনোদনের কোনো উপকরণ না থাকায় নতুন পার্ক নির্মাণের দাবি ওঠে। মোহনগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী সাইফুল আমীন জানান, পৌরসভার অর্থায়নের নান্দনিক ও আধুনিকভাবে তৈরি করা হচ্ছে এ পার্কটি। শিশুদের জন্য বিভিন্ন জিনিসপত্র ও আকর্ষণীয় নকশায় সজ্জিত করা হবে।

পৌর মেয়র লতিফুর রহমান রতন বলেন, শিশুদের মানসিক বিকাশের জন্য প্রয়োজনীয় চিত্তবিনোদনের সুযোগ ছিল না। শিশুরা বিনোদনের জায়গা না পেয়ে অলস হয়ে পড়ে। এতে তাদের বুদ্ধিবৃত্তিক বিকাশ সুষ্ঠুভাবে ঘটে না। তাই পৌরসভার উদ্যোগে নতুনভাবে তৈরি করা হচ্ছে মোহনগঞ্জ পৌর শিশুপার্ক।

advertisement
Evaly
advertisement