advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে করোনা ভাইরাস এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব

আন্তর্জাতিক ডেস্ক
১২ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ০০:১২
advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত ছয় সপ্তাহে বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা দ্বিগুণ হয়েছে। তার পরও তারা মনে করছে- এই মহামারী এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব। এক সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান টেড্রোস অ্যাডহানম গেব্রিয়েসুস বলেছেন, যথাযথ প্রদক্ষেপ নিতে পারলে অবশ্যই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। খবর সিএনবিসির। সংবাদ সম্মেলনে ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়া ও ভারতীয় বস্তির উদাহরণ তুলে ধরেছেন গেব্রিয়েসুস। তিনি বলেন, এসব দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ পর্যায়ে চলে গেলেও দ্রুততর ও বলিষ্ঠ পদক্ষেপের মধ্য দিয়ে তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেন, ‘বিশ্বে এমন বহু উদাহরণ ইতোমধ্যে তৈরি হয়েছে যে, ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়া সত্ত্বেও করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণে আনা গেছে। এই উদাহরণগুলোর মধ্যে ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়াÑ এমনকি এশিয়ার সব থেকে বড় বস্তি মুম্বাইয়ের ধারাভির কথা বলা যায়। কমিউনিটি সংক্রমণ শনাক্ত করা, পরীক্ষা করা, পৃথক করা এবং আক্রান্তদের সবার সুচিকিৎসা নিশ্চিত করার মধ্য দিয়ে ভাইরাস ছড়িয়ে পড়ার বৃত্তকে ভেঙে দিতে সক্ষম হয়েছেন তারা।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

advertisement
Evaly
advertisement