advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

অবিলম্বে কার্যকর উদ্যোগ নিন: অধিকাংশ হাসপাতালের লাইসেন্স নেই

১২ জুলাই ২০২০ ০০:০০
আপডেট: ১২ জুলাই ২০২০ ০০:১৩
advertisement

দেশের স্বাস্থ্য খাত নিয়ে অভিযোগ নতুন নয়। করোনা ভাইরাস সংক্রমণের পর এ খাতের নানা অসঙ্গতি, অব্যবস্থাপনা, সমন্বয়হীনতার আরও চিত্র উন্মোচিত হয়েছে। জেকেজি হেলথ কেয়ারের পর দেশব্যাপী আলোচনার কেন্দ্রবিন্দু হয় রিজেন্ট হাসপাতালের কর্ণধার মো. সাহেদের নাম। করোনা পরীক্ষার নামে ভুয়া সনদ প্রদান, নানা অনিয়মের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়া থেকে শুরু করে কী না করেছে এই দুই প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা। জেকেজি ও রিজেন্টের মতো আরও অনেক প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধেও অনিয়ম-দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। এর বাইরে করোনা দুর্যোগকে কাজে লাগিয়ে কেনাকাটা, নিয়োগ-বাণিজ্য থেকে শুরু করে নানা অনিয়ম-দুর্নীতি করে এখনো ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে অনেকে। কয়েকজন আরও প্রভাবশালী হয়ে উঠেছে। দুর্নীতির দায়ে এখন পর্যন্ত কেবল স্বাস্থ্য অধিদপ্তরের একজন পরিচালককে সরিয়ে দেওয়া হয়েছে।

আরও উদ্বেগের বিষয় হলো, রাজধানী ঢাকাসহ সারাদেশে দুই-তৃতীয়াংশেরও বেশি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার লাইন্সেস ছাড়া চিকিৎসা কার্যক্রম চালাচ্ছে। এর মধ্যে কোভিড-১৯ রোগীর চিকিৎসার জন্য সরকার নির্ধারিত হাসপাতাল ও ল্যাবও রয়েছে। প্রতি অর্থবছরেই এসব প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন করা বাধ্যতামূলক; কিন্তু ২০১৮ সালে নবায়ন ফি বাড়ানোর পর থেকে এ কার্যক্রম অনেকটাই মন্থর হয়ে পড়ে। এজন্য হাসপাতালগুলোর পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তরের মনিটরিং না থাকা ও গাফিলতিকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

বর্তমানে ১৫ হাজারেরও বেশি হাসপাতাল ও ক্লিনিকের মধ্যে ৫ হাজারের মতো প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন করা হয়েছে। মনে রাখতে হবে, স্বাস্থ্য খাতে বিভিন্ন সময় কেনাকাটা, নিয়োগসহ দুর্নীতির বহু চিত্র অতীতে সংবাদমাধ্যমে উঠে এলেও দৃষ্টান্তযোগ্য প্রতিকার দৃষ্টিগ্রাহ্য হয়নি বলেই বিষবৃক্ষ ক্রমান্বয়ে ডালপালা ছড়িয়েছে। আমরা মনে করি লাইসেন্সবিহীন হাসপাতাল ও প্রতারকদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখার পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তরের স্তরে স্তরে যে ঘুণপোকা ধরেছে সেদিকে নজর দিতে হবে। এরা দেশের শত্রু, মানবতার শত্রু। এদের সমূলে উপড়ে ফেলতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর কেন এতসব অভিযাগ উপেক্ষা করলÑ তারও উৎস সন্ধান করতে হবে।

advertisement
Evaly
advertisement