advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি

আন্তর্জাতিক ডেস্ক
১২ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ০০:১৩
advertisement

মন্ত্রিসভায় রদবদলের পর ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে আসা জেরাল ডারমানোর পদত্যাগ চেয়ে প্যারিসের কেন্দ্রস্থলে বিক্ষোভ দেখিয়েছেন কয়েকশ নারী। ৩৭ বছর বয়সী ডারমানো সপ্তাহখানেক আগে পদত্যাগ করা এদুয়ার ফিলিপের মন্ত্রিসভায় সরকারের বাজেটবিষয়ক দায়িত্বে ছিলেন। নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স তাকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব দেন।

ধর্ষণের এক অভিযোগে প্যারিসের আপিল আদালত ডারমানোর বিরুদ্ধে নতুন করে তদন্ত শুরুর নির্দেশ দেওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই নতুন সরকারে তার এ পদোন্নতি হলো।

শুক্রবার কয়েকশ নারী প্যারিসে বিতর্কিত এ রাজনীতিককে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ করেছেন। এর আগে মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অন্য এক বিক্ষোভেও কয়েক ডজন নারী ডারমানোর পদত্যাগ চান।

দুই বছর আগে এক বিচারক ডারমানোর বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ খারিজ করে দিলেও গত মাসে প্যারিসের আপিল আদালত একই অভিযোগ নিয়ে নতুন অনুসন্ধানের আদেশ দেন।

নতুন এ আদেশের ফলে এখন তদন্ত সংক্রান্ত বিচারক নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন।

ডারমানো অবশ্য প্রথম থেকেই তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে আসছেন। কোনো ধরনের অন্যায়ে জড়িত নন বলেও দাবি করেছেন তিনি।

advertisement
Evaly
advertisement