advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সহযোগীর সাজা মওকুফ সমালোচনার মুখে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
১২ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ০০:১৩
advertisement

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সাবেক উপদেষ্টা রজার স্টোনের কারাদ-ের সাজা মওকুফ করে দিয়েছেন। এতে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। বিবিসি।

ফেব্রুয়ারিতে দেশটির একটি আদালত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে হওয়া তদন্তে আইনপ্রণেতাদের মিথ্যা বলা, তাদের কাজে বাধা দেওয়া ও সাক্ষীদের প্রভাবিত করার দায়ে স্টোনকে ৪০ মাসের কারাদ- দিয়েছিলেন। শুক্রবার হোয়াইট হাউস এক ঘোষণায় জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ক্ষমতাবলে সাবেক উপদেষ্টা রজার স্টোনের সাজা মওকুফ করে দিয়েছেন। এর ফলে ৬৭ বছর বয়সী স্টোনকে আর কারাগারে যেতে হচ্ছে না। রায় অনুযায়ী মঙ্গলবারই ট্রাম্পের সাবেক এ উপদেষ্টাকে জর্জিয়ার জেসুপ কারাগারে যেতে হতো। মার্কিন প্রেসিডেন্ট সাজা মওকুফ করে দেওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন স্টোনের আইনজীবীরা। অন্যদিকে ডেমোক্র্যাটরা একে ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসের একটি কালো দিন’ বলে উল্লেখ করেছেন। প্রতিনিধি পরিষদের ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান অ্যাডাম স্কিফ বলেছেন, ‘এ সাজা মওকুফের মাধ্যমে ট্রাম্প যুক্তরাষ্ট্রে যে এখন দুই ধরনের বিচারব্যবস্থা, বিদ্যমান তা স্পষ্ট করেছেন।

একটি তার অপরাধী বন্ধুদের জন্য, অন্যটি বাকি সবার জন্য।’

স্টোন ওয়াশিংটন ডিসির একটি আদালতে তার কারাদ- শুরুর তারিখ পিছিয়ে দেওয়ার আবেদন করেছিলেন। শুক্রবার আদালত ওই আবেদন খারিজ করে দেওয়ার কিছু সময় পরেই ট্রাম্পের এ সাবেক উপদেষ্টার সাজা মওকুফের ঘোষণা আসে।

স্টোন উইকিলিকসের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা নিয়ে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের গোয়েন্দা বিষয়ক কমিটিকে মিথ্যা বলার অভিযোগে দোষী সাব্যস্ত হন।

advertisement
Evaly
advertisement