advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

আন্তর্জাতিক ডেস্ক
১২ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ০০:১৩
advertisement

নেপালে নিখোঁজ বহু

নেপালের পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টিপাতে দেখা দেওয়া বন্যা ও ভূমিধসে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে আরও অনেকে। এসব প্রাকৃতিক দুর্যোগের কারণে ওই এলাকার কয়েক হাজার বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে। রাজধানী কাঠমান্ডু থেকে ২০০ কিলোমিটার উত্তর-পশ্চিমের জেলা মিয়াগদিতে নয় জনের মৃত্যু হয়েছে ও ৩০ জনেরও বেশি নিখোঁজ রয়েছে।

জেলা প্রশাসক জ্ঞান নাথ ধকাল বলেছেন, মৃত্যুর সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। হেলিকপ্টারে করে ওই এলাকাগুলো থেকে ৫০ জনেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে। ভারত সীমান্তসংলগ্ন নেপালের দক্ষিণাঞ্চলীয় সমভূমিতে কোশি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। বিবিসি।

হমোটরহোমের চাহিদা বাড়ছে

ইউরোপজুড়ে করোনার সংক্রমণরোধে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ নানা নতুন নিয়ম জারি হয়েছে। সাম্প্রতিক এক জরিপ বলছে, স্পেনের ৯০ ভাগ মানুষ বাইরে ভ্রমণের চেয়ে ছুটির দিনগুলোয় ঘরেই সময় কাটাচ্ছেন। ৪৩ ভাগ জনগণ গণপরিবহনের তুলনায় ব্যক্তিগত গাড়িতেই যাতায়াতের পরিকল্পনা করছেন।

স্প্যানিশ ভ্রমণ সংস্থা অ্যাকুইয়েসতয় ক্যারাভ্যানিংয়ের পরিচালক ফ্যাভরিজিও মুজাতি বলেন, ছুটিতে যারা কখনো মোটরহোমের কথা ভাবেননি, তারাও এখন এটি ব্যবহার করছেন। এখন বিশ্বের সব মানুষই নিজেদের সুরক্ষা নিয়ে বেশি উদ্বিগ্ন। পরিস্থিতির কারণে অনেকেই মোটরহোম ব্যবহারের কথা ভাবছেন। স্পেনে ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। দ্য গার্ডিয়ান।

হমার্কিন যুদ্ধবিমান কিনছে জাপান

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২ হাজার ৩১১ কোটি ডলার মূল্যের বিভিন্ন ধরনের যুদ্ধবিমান কিনতে যাচ্ছে জাপান। এর মধ্যে রয়েছে ১০৫টি অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে জাপান। বৃহস্পতিবার জাপানের কাছে এসব বিমান বিক্রির অনুমোদন দিয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, জাপান আরও ৬৩টি এফ-৩৫এ যুদ্ধবিমান ও ৪২টি এফ-৩৫বি বিমান কিনবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে।

এসব যুদ্ধবিমান কেনার ফলে মার্কিন যুদ্ধবিমান উৎপাদনকারী লকহিড মার্টিনের সবচেয়ে বড় ক্রেতা হওয়ার দ্বারপ্রান্তে চলে এসেছে জাপান।

যুক্তরাষ্ট্রের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি সম্ভাব্য এই অস্ত্র বিক্রির বিষয়ে কংগ্রেসকে অবহিত করেছে। তবে উভয় দেশ ও লকহিড মার্টিন কোম্পানির দরকষাকষির ভিত্তিতে যুদ্ধবিমানের সংখ্যায় পরিবর্তন আসতে পারে। রয়টার্স।

advertisement
Evaly
advertisement