advertisement
advertisement

চট্টগ্রামে ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম আজ শুরু

চট্টগ্রাম ব্যুরো
১২ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ০০:১৪
advertisement

নগরীর ডবলমুরিং থানার পাঠানটুলীর নজির ভা-ার লেইনের মুক্তিযাদ্ধা জাহেদ আহমেদের হাতে ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) তুলে দেওয়ার মাধ্যমে ই-পাসপোর্ট পেতে যাচ্ছে চট্টগ্রামের মানুষ। এই বছরের জানুয়ারিতে ঢাকায় ই-পাসপোর্ট দেওয়া শুরু হলেও চট্টগ্রামে শুরু হচ্ছে আজ রবিবার থেকে। পাঁচ ও ১০ বছর মেয়াদের দুই ধরনের ই-পাসপোর্ট দেওয়া হবে। তবে উদ্বোধনী দিনে চট্টগ্রামে পাঁচটি ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট বিতরণ করা হবে।

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর সূত্র জানা যায়, চট্টগ্রামে আজ দেওয়া প্রতিটি পাসপোর্টের মেয়াদ ১০ বছর। দেশে এই প্রথম ১০ বছর মেয়াদের পাসপোর্ট দেওয়া হচ্ছে। অবশ্য ৫ বছর মেয়াদের ই-পাসপোর্টও রয়েছে। পৃষ্ঠা সংখ্যাও হবে দুই ধরনের। এক ধরনের বইতে ৪৮ পৃষ্ঠা, অপর ধরনের বইয়ে থাকবে ৬৪ পৃষ্ঠা।

চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মো. আবু সাইদ বলেন, আগামীকাল ই-পাসপোর্ট প্রদান করা হবে। কাল (রবিবার) সকালে মুক্তিযাদ্ধা জাহেদ আহমেদের হাতে ই-পাসপোর্ট তুলে দেওয়া হবে। একই সঙ্গে শীর্ষ একজন সরকারি কর্মকর্তা হিসেবে ৩৪ ইঞ্জিনিয়ারিং ব্রিগেড কমান্ডের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভীর মাজহার সিদ্দিকী এবং অপর তিনজন নাগরিকের হাতে ই-পাসপোর্ট তুলে দেওয়া হবে।

তিনি বলেন, ই-পাসপোর্ট চালু হলেও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রদান এখন বন্ধ হচ্ছে না। দুই ধরনের পাসপোর্টই চালু থাকবে। বিদ্যমান ফি দিয়ে এমআরপি পাওয়া যাবে। আবেদনকারীর আবেদনের ভিত্তিতে ই-পাসপোর্ট এবং এমআরপি প্রদানের বিষয়টি নির্ধারিত হবে।

advertisement
Evaly
advertisement