advertisement
advertisement

মাকড়সার নতুন প্রজাতি

আমাদের সময় ডেস্ক
১২ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ০৯:৩৬
advertisement

বিজ্ঞানীরা মাকড়সার নতুন প্রজাতির খোঁজ পেয়েছেন। এর তলপেটে আছে লাল ও সাদা রঙের নকশা। এ বৈশিষ্ট্য গবেষকদের স্মরণ করিয়ে দিয়েছে ব্যাটম্যান কমিকের ভিলেন জোকারের আইকনিক ফেস পেইন্টকে। তাই তারা মাকড়সার এ প্রজাতিটির নামকরণ করেছেন জোকারখ্যাত অভিনেতা জোকিন ফিনিক্সের নামে।

মাকড়সাটির নাম রাখা হয়েছে লুরিডিয়া ফনিক্সি । ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব টুর্কুর মাকড়সা গবেষক আলিরেজা জামানি ও ইউরি মারুসিক অ্যানথ্রোপোডা সিলেক্টা জার্নালে সম্প্রতি এ নামকরণ করেন। এ ধরনের মাকড়সা মূলত ভেলভেট স্পাইডার নামে পরিচিত।

জামানি ও তার দল ইরানের আলবোর্জ প্রদেশ থেকে লুরিডিয়া ফনিক্সি প্রজাতির মাকড়সা খুঁজে পেয়েছেন। প্রথমবারের মতো ভূমধ্যসাগরীয় অঞ্চলের বাইরে কোনো ভেলভেট মাকড়সা পাওয়া গেল। জামানি বলেন, তিনি প্রথমবার লুরিডিয়া ফনিক্সি মাকড়সা দেখেছিলেন সোশ্যাল মিডিয়ায়। এর পর ২০১৬ সালে তিনি এ প্রজাতির একটি ছোট মাকড়সা সংগ্রহ করতে সমর্থ হন।

এ প্রজাতির কোনো স্ত্রী মাকড়সা এখনো গবেষকরা খুঁজে পাননি। এ মাকড়সা মাটির নিচে থাকে। পুরুষ মাকড়সাগুলো মাঝে মাঝে মাটির ওপরে আসে। জামানি অপেক্ষা করছেন লুরিডিয়া ফনিক্সি প্রজাতির স্ত্রী মাকড়সার দেখা কবে পাওয়া যায় তার জন্য।

 

advertisement