advertisement
advertisement

রীভা গাঙ্গুলির স্থলাভিষিক্ত হচ্ছেন বিক্রম

আমাদের সময় ডেস্ক
১২ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ০০:৪০
advertisement

বাংলাদেশে নতুন হাইকমিশনার নিয়োগ দিতে যাচ্ছে ভারত। বর্তমান হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের উত্তরসূরি হিসেবে বিক্রম দোরাইস্বামীকে ঢাকায় পাঠাচ্ছে দিল্লি। গতকাল শনিবার ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

রীভা গাঙ্গুলি দাশ পদোন্নতি পেয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব বিভাগের সচিব হিসেবে দায়িত্ব নেবেন। আগামী সেপ্টেম্বরে তার নতুন পদে যোগ দেওয়ার কথা। গত বছরের মার্চে তিনি হাইকমিশনার হয়ে ঢাকায় এসেছিলেন। আর বিক্রম বর্তমানে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা ও সম্মেলন বিভাগের অতিরিক্ত ভারপ্রাপ্ত সচিব হিসেবে রয়েছেন। বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার কে হচ্ছেন, তা নিয়ে গত মাসে আলোচনা শুরু হয়।

বাংলাদেশে আসার আগে রীভা গাঙ্গুলি নেদারল্যান্ডসের হেগে অবস্থিত ভারতীয় দূতাবাসের উপপ্রধানের দায়িত্বে ছিলেন। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি সাংহাইয়ে ভারতীয় কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

চীন থেকে ফিরে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগ এবং লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান বিভাগের নেতৃত্ব দেন। তিনি একই সঙ্গে রোমানিয়া, আলবেনিয়া ও মালদোভায় ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে এবং পরে নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

মোদি সরকার আফগানিস্তানেও নতুন রাষ্ট্রদূত পাঠাচ্ছে। দেশটিতে যাচ্ছেন রুদ্রেন্দ্র ট্যান্ডন। আসিয়ানে ভারতের দূত হিসেবে জাকার্তায় কর্মরত রুদ্রেন্দ্রকে আফগানিস্তান বিশেষজ্ঞ মনে করা হয়।

advertisement