advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ইতালি উপকূল থেকে ৩৬২ বাংলাদেশি উদ্ধার

অনলাইন ডেস্ক
১২ জুলাই ২০২০ ১২:৩১ | আপডেট: ১২ জুলাই ২০২০ ১৩:৩৩
ইতালি উপকূলে ৩৬২ জন বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির কর্তৃপক্ষ। ছবি : এএফপি
advertisement

অবৈধপথে সাগর পাড়ি দেওয়ার সময় ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের কাছ থেকে ৫০০ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে দেশটির কর্তৃপক্ষ। তাদের মধ্যে ৩৬২ জন বাংলাদেশি রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক শরণার্থী সংস্থা (আইওএম)।

ইতালির স্থানীয় সংবাদমাধ্যম দ্য লোকালের খবরে বলা হয়, গত দুই দিনে লিবিয়া ও তিউনিসিয়া উপকূল থেকে ৯টি নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ৫ শতাধিক লোক ইতালির ল্যাম্পেদুসা দ্বীপে পৌঁছায়। এর মধ্যে দুটি নৌকা লিবিয়া থেকে গিয়েছে।

আন্তর্জাতিক শরণার্থী সংস্থা (আইওএম) জানিয়েছে, দুটি নৌকায় বাংলাদেশিরা ছিলেন। এর একটিতে ৯৫ জন ও অপরটিতে ২৬৭ জন বাংলাদেশি নাগরিক ছিলেন।

বাংলাদেশিসহ এশিয়া ও আফ্রিকার অভিবাসন প্রত্যাশীরা মাঝেমাঝেই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে পৌঁছানোর চেষ্টা করেন। এ জন্য রুট হিসেবে এরা অধিকাংশই লিবিয়াকে বেছে নেন। ভূমধ্য সাগর পাড়ি দিয়ে ইতালি বা ইউরোপের অন্যান্য দেশে যাওয়ার পথে নৌকাডুবিতে অনেকেই প্রাণ হারান।

চলতি বছরে এ পর্যন্ত আট হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী অবৈধপথে ইতালি পৌঁছেছেন। গত বছর একই সময়ে এ সংখ্যা ছিল মাত্র তিন হাজারের মতো। তবে ২০১৮ সালে একই সময়ে ইতালি গিয়েছিলেন প্রায় ১৭ হাজার অভিবাসনপ্রত্যাশী।

এ দিকে, এক সপ্তাহেরও বেশি সময় পর গত সপ্তাহে ভূমধ্যসাগর থেকে উদ্ধার ১৮০ অভিবাসনপ্রত্যাশীকে জাহাজ থেকে নামার অনুমতি দিয়েছিল ইতালি। এদের মধ্যেও অনেক বাংলাদেশি ছিলেন বলে জানা গেছে। উদ্ধার হওয়া এসব অভিবাসনপ্রত্যাশীকে সিসিলি উপকূলে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখা হবে সবাইকে।

advertisement