advertisement
advertisement

করোনা ঠেকাতে বিয়ে বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক
১৩ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ২২:১১
advertisement

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বিয়ে ও লোক সমাগম হয়Ñ এমন সব সামাজিক অনুষ্ঠান নিষিদ্ধ করছে ইরান। টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এ ধরনের অনুষ্ঠান আয়োজন বন্ধের আহ্বান জানান দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। বিবিসি জানিয়েছে, রুহানির ভাষণের পরপরই এক পুলিশ কর্মকর্তা রাজধানী তেহরানে বিয়ে এবং অন্ত্যেষ্টিক্রিয়ার মতো সব ধরনের অনুষ্ঠান আয়োজন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেন। করোনা মহামারীর বিস্তার রোধে কিছুদিন লকডাউনে ছিল ইরান; কিন্তু অর্থনীতি বাঁচাতে গত এপ্রিলের মাঝামাঝি থেকে দেশটির সরকার ধীরে ধীরে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেয়। এতে অর্থনীতির চাকা কিছুটা সচল হলেও ভাইরাসের বিস্তার উদ্বেগজনক হারে বাড়তে শুরু করে।

রুহানি বলেছেন, ‘আমাদের অবশ্যই দেশজুড়ে অনুষ্ঠান আয়োজন এবং গণজমায়েত বন্ধ করতে হবে। হোক সেটা অন্ত্যেষ্টিক্রিয়া, বিয়ে বা পার্টি। এটা উৎসব বা সেমিনার আয়োজনের সময় নয়।’ চলতি বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও স্থগিত হতে পারে বলে জানান তিনি।

ইরানের সরকারি কর্মকর্তাদের বিশ্বাস, এ ধরনের অনুষ্ঠান আয়োজন থেকেই দেশে দ্বিতীয়বারের মতো করোনা ভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে ছড়িয়ে পড়ছে। ভাইরাসের বিস্তাররোধে যদি এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হয়, তবে এই মহামারীতে ইরানে ৫০ থেকে ৬০ হাজার মানুষের মৃত্যু হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে করোনা ভাইরাস প্রতিরোধে গঠিত দেশটির টাস্ক ফোর্স কমিটি।

advertisement