advertisement
advertisement

এবার হজযাত্রীদের দেওয়া হবে স্মার্ট কার্ড

কামাল পারভেজ অভি,সৌদি আরব
১৩ জুলাই ২০২০ ১৫:৪৬ | আপডেট: ১৩ জুলাই ২০২০ ১৫:৪৬
সৌদি আরবের মক্কায় হজযাত্রীরা। পুরোনো ছবি
advertisement

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর সীমিত পরিসরে হজ পালন করবে সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসী ও দেশটির নাগরিক। তবে এ বছর শুধুমাত্র ১০ হাজার মানুষ হজ পালন করার সুযোগ পাচ্ছেন। এর মধ্যেই ৭০ শতাংশ দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিক ও ৩০ শতাংশ সৌদি নাগরিক।

তবে আসন্ন হজে এবার প্রত্যেক হজযাত্রীকে দেওয়া হবে স্মার্ট কার্ড। হজে অনুমতিপত্র পাওয়া যাত্রী ব্যতীত অন্য কেউ হজের পবিত্র স্থানগুলো যেমন আরাফাত, মিনা, মুজদালিফা ও জবলে নূরে প্রবেশ করতে পারবেন না।  এ আইন অমান্য করলে  ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে বলে জানিয়েছেন সৌদি হজ মন্ত্রণালয়।

চলতি বছর হজ পালনের জন্য অনুমতি পাওয়া ধর্মপ্রাণ মুসল্লিকে সৌদি সরকারের শিডিউল অনুযায়ী অনুমতিপত্র সঙ্গে নিয়ে হজের নিয়ম-কানুন মেনেই পালন করতে হবে।

হজের অনুমতি পাওয়া ১০ হাজার হজযাত্রীকে গ্রুপে গ্রুপে ভাগ করে শিডিউল অনুযায়ী হজের নিয়ম-নীতিগুলো পালন করার সুযোগ দেওয়া হয়েছে। এ ছাড়া হজের জন্য সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সব হাজিদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও সুরক্ষা দ্রব্য প্রদান করবে কর্তৃপক্ষ। এ ছাড়া সব হজযাত্রীর জন্য প্রতিটি পয়েন্টে জমজমের পানি হজ কর্তৃপক্ষ সরবরাহ করবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

advertisement