advertisement
advertisement

২৪ ঘণ্টায় শনাক্ত ৩০৯৯ মৃত্যু ৩৯

নিজস্ব প্রতিবেদক
১৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১৩ জুলাই ২০২০ ২৩:১০
advertisement

দেশে ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত ৩ হাজার ৯৯ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৮৬ হাজার ৮৯৪ জনে। ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৩৯১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৭০৩ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯৮ হাজার ৩১৭ জন। গতকাল সোমবার দুপুর আড়াইটায় দেশের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, দেশের ৭৭টি ল্যাবরেটরিতে করোনার পরীক্ষা হচ্ছে। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৩৫৮টি। আগের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৪২৩টি। এসব নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ৩ হাজার ৯৯ জন। ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৪ দশমিক ৯৫ শতাংশ। দেশে এখন পর্যন্ত ৯ লাখ ৫২ হাজার ৯৪৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৮৬ হাজার ৮৯৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫২ দশমিক ৬১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৯ জন। এর মধ্যে ৩০ জন পুরুষ এবং ৯ জন নারী। যারা মারা গেছেন তাদের মধ্যে হাসপাতালে ৩৪ জন এবং বাসায় মৃত্যুবরণ করেছেন ৫ জন। মৃতের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩,

১ ে থকে ২০ বছরের মধ্যে একজন এবং ০ থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছেন। মৃতের অঞ্চল বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৫, ময়মনসিংহ বিভাগে এক, রংপুর বিভাগে ২, সিলেট বিভাগে ২, খুলনা বিভাগে ৭ এবং বরিশাল বিভাগে ৩ জন রয়েছেন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৭৬৫ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৩৭ হাজার ২৭০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৭১৩ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ১৯ হাজার ৮৯৯ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৩৭১ জন। ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ২ হাজার ৪০১ জন, এখন পর্যন্ত ৩ লাখ ৯৬ হাজার ২৫৫ জন। ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড়া পেয়েছেন ৩ হাজার ২৭৩ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৩ লাখ ৩৪ হাজার ৪৪ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৬২ হাজার ২১১ জন।

advertisement