advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

প্রাচীন শহরের সন্ধান

আমাদের সময় ডেস্ক
১৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১৩ জুলাই ২০২০ ২৩:২৭
advertisement

প্রাচীনকালে পৃথিবীর বিভিন্ন জায়গায় তৈরি হয়েছিল নানা সভ্যতা। প্রতœতত্ত্ববিদরা খননকাজ চালানোর পর সে রকমই এক শহরের সন্ধান পেয়েছে পূর্ব আফ্রিকার ইথিওপিয়ায়। সে শহর টিকে ছিল প্রায় এক হাজার ৪০০ বছর। ৩০০০ বছর আগে সভ্যতাটির অস্তিত্ব থাকলেও এখন তা বিলীন হয়ে গেছে। খ্রিস্টপূর্ব ৮০ থেকে

৮২৫ খ্রিস্টাব্দ পর্যন্ত পূর্ব আফ্রিকায় ছিল আকসুম সভ্যতা। রোমের মতো শক্তিশালী সভ্যতার সঙ্গেও বাণিজ্যের সম্পর্ক ছিল আকসুম সভ্যতার মানুষের। চীন ও প্রাচীন পারস্যের সঙ্গেও সম্পর্ক গড়ে উঠেছিল। আকসুম সভ্যতার প্রধান শহরের নাম ছিল আকসুম। মনে করা হয়, প্রাক-আকসুম কোনো জনপদ থেকেই উত্তর ইথিওপিয়ায় গড়ে ওঠে আকসুম সভ্যতা।

আকসুম সভ্যতার উৎস জানতে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ^বিদ্যালয়ের গবেষকরা উত্তর ইথিওপিয়ার ইয়েহা অঞ্চলের কাছে খননকাজ শুরু করেন। সেখানেই গত বছর তারা যে শহরের খোঁজ পেয়েছেন, তা প্রাক-আকসুম যুগের। খননকাজ চালানোর পর প্রতœতাত্ত্বিকরা খুঁজে পেয়েছেন পাথরের দেয়ালের সারি। এসব সে সময় গড়ে তোলা বাড়ির ধ্বংসাবশেষ বলে জানান জন হপকিন্সের গবেষক মাইকেল হ্যারোয়ার।

গবেষকরা এই প্রাচীন সভ্যতাকে বিটা সেমাতি বলে ডাকেন। স্থানীয় টিগরিনিয়া ভাষায় যার অর্থ ‘দর্শকদের বাড়ি’। এই বিটা সেমাতি আবিষ্কারকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করেন লন্ডন বিশ^বিদ্যালয়ের গবেষক জ্যাক ফিলিপস।

advertisement