advertisement
advertisement

সেভ দ্য চিলড্রেনের সতর্কবার্তা
করোনায় ধ্বংস হতে পারে কোটি শিশুর শিক্ষাজীবন

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১৪ জুলাই ২০২০ ০১:২১
advertisement

করোনা ভাইরাস মহামারী ‘শিক্ষার জন্য সংকট’ তৈরি করেছে বলে মন্তব্য করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন সেভ দ্য চিলড্রেন। সংস্থাটির প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, মহামারী শেষ হলেও ৯৭ লাখ শিশুর স্কুলে ফেরা নিয়ে ঝুঁকি তৈরি হয়েছে। খবর দ্য টেলিগ্রাফের।

সেভ দ্য চিলড্রেন বলছে, সবচেয়ে দরিদ্র ও সবচেয়ে প্রান্তিক জনগোষ্ঠীর শিশুরাই বেশি ঝুঁকিতে। এপ্রিল মাসেই ১৬০ কোটি শিক্ষার্থীর স্কুল গমন বন্ধ হয়ে যায়। মানব ইতিহাসে প্রথমবারের মতো পুরো একটি প্রজন্মের শিক্ষা বাধাগ্রস্ত হলো।

করোনা মহামারী শুরুর আগে থেকেই বিশ্বের ২৫ কোটি ৮ লাখ শিশু স্কুলে শিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত ছিল।

সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে প্রান্তিক শিশুদের মধ্যে পরিচালিত সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, বন্ধ হওয়ার পর ৯০ শতাংশ শিশুর সঙ্গে স্কুল কর্তৃপক্ষ কোনো যোগাযোগ করেনি। ৯১ শতাংশের বাসায় পড়াশোনা করার মতো কোনো সহযোগিতা নাই। এর ফলে এই শিশুদের ৬৫ শতাংশ বাড়িতে সামান্য পড়াশোনা করছে এবং ২৩ শতাংশ পড়াশোনাই করছে না।

দরিদ্রদের মধ্যে পরিচালিত আরেকটি জরিপে দেখা গেছে, মহামারীতে তাদের আয় ৭০ শতাংশের বেশি কমেছে। প্রায় দুই-তৃতীয়াংশ তাদের কাজ হারিয়েছেন এবং এখন বেকার। এতে করে এসব পরিবারের নিত্যদিনের খরচ বেড়ে যাওয়াতে শিশুদের জোর করে শ্রমে পাঠানোর বড় ধরনের ঝুঁকি তৈরি হয়েছে।

 

advertisement