advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কোরবানির হাটের ইজারাদারদের ১৮ শর্ত দিল চসিক

চট্টগ্রাম ব্যুরো
১৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১৩ জুলাই ২০২০ ২৩:২৭
advertisement

কোরবানির পশুর বাজারে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইজারাদারদের ১৮টি শর্ত জুড়ে দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ.জ.ম নাছির উদ্দীন। গতকাল সোমবার দুপুরে ইজারাদারদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব শর্ত কড়াকড়িভাবে মানতে না পারলে ব্যবস্থা নেওয়ার কথাও বলেন।

শর্তগুলো হলো স্বাস্থ্যবিধি মেনে বাজার বসানো, ক্রেতা ও বিক্রেতাদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা, সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা, সামাজিক দূরত্ব মানা, অনলাইন বিক্রিকে প্রাধান্য দেওয়া এবং ক্রেতার বাড়িতে কোরবানির পশু পৌঁছে দেওয়া। আরও শর্তের মধ্যে আছেÑ প্রতিদিন বাজারের বর্জ্য অপসারণ করা, একদিকে প্রবেশ ও অন্যদিকে বের হওয়ার ব্যবস্থা রাখা, বয়স্ক ও শিশুদের হাটে না আনা, স্বাস্থ্যবিধি মানতে পর্যাপ্ত প্রচারণা চালানো, মসজিদে ঈমামদের মাধ্যমে বিষয়গুলো তুলে ধরা, বাজারে পশু চিকিৎসক রাখা, পুলিশের পাশাপাশি আনসার নিয়োগ, ব্যাংক বুথ ও জাল টাকা শনাক্তের ব্যবস্থা, ডিজিটাল স্কেনার দিয়ে তাপমাত্রা পরীক্ষা, পশু পরিবহনে

চাঁদাবাজি কঠোরভাবে নির্মূল করা, পশুর হাটের সংখ্যা বাড়ানো, চা সিগারেটের দোকান না দেওয়া, পশুকে স্পর্শ না করা এবং প্রতিটি বাজারে মাস্ক, গ্লাভস ও স্যানিটাইজার বিক্রির দোকান রাখা।

গতকাল সোমবার নগর ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। মেয়র আ জ ম নাছির উদ্দীন এ প্রসঙ্গে বলেন, এবার চসিক সবচেয়ে গুরুত্ব দিচ্ছে নগরীতে কোরবানির পশুর হাটগুলো সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার ওপর। তাই বেঁধে দেওয়া শর্তের বাইরে অপ্রয়োজনীয় কোনো স্থাপনা থাকবে না।

advertisement
Evaly
advertisement