advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

‘বিশ্বকে কয়েক দশক পিছিয়ে নিতে পারে করোনা’

অনলাইন ডেস্ক
১৫ জুলাই ২০২০ ১২:০০ | আপডেট: ১৫ জুলাই ২০২০ ১২:১২
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। পুরোনো ছবি
advertisement

করোনাভাইরাস প্রাদুর্ভাব পরিস্থিতিতে চূড়ান্ত দারিদ্রসীমায় পৌঁছতে পারে বিশ্বের ৭ থেকে ১০ কোটি মানুষ। এতে পৃথিবী কয়েক দশক পিছিয়ে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

গতকাল মঙ্গলবার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি শীর্ষক এক উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এমন আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এ সময় আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেন, ‘করোনাভাইরাস মহামারি টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) থেকে বিশ্বকে অনেক দূরে সরিয়ে নিচ্ছে। যখন আমাদের মরিয়াভাবে এগিয়ে যাওয়া দরকার, কোভিড-১৯ তখন আমাদের কয়েক বছর, এমনকি কয়েক দশক পিছিয়ে নিতে পারে। দেশগুলোকে ব্যাপক আর্থিক ও প্রবৃদ্ধি চ্যালেঞ্জের মধ্যে ফেলছে এটি। এই সংকট এসডিজি থেকে আমাদের অনেক দূরে সরিয়ে নিচ্ছে।’

করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত বিশ্বের এক কোটি ৩২ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। মারা গেছেন, পাঁচ লাখ ৭৬ হাজার। করোনাভাইরাস এমন সময়ে আঘাত হেনেছে যখন বিশ্ব এরই মধ্যে অগ্রহণযোগ্যভাবে দারিদ্র্য বৃদ্ধি, দ্রুত জলবায়ু পরিবর্তন ও অর্থায়নে বিশাল ব্যবধানের মতো চ্যালেঞ্জের ‍মুখে। জাতিসংঘ প্রধান বলেন, করোনা সংকটের আগেই বিশ্ব ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে সঠিক পথে ছিল না।

advertisement