advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
১৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১৫ জুলাই ২০২০ ২৩:১০
advertisement

চীনের নিরাপত্তা আইন পাসের জেরে হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তিনি। ট্রাম্প বলেছেন, এখন থেকে হংকংকে মূলভূখ- চীনের মতো করেই বিবেচনা করা হবে। বিবিসি।

হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করা এমন ইঙ্গিত মে মাসেই দিয়েছেন ট্রাম্প। এখন শুধু কার্যকর করলেন। ট্রাম্প বলেন, বিশেষ সুবিধা থাকবে না, বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা থাকবে না এবং স্পর্শকাতর প্রযুক্তি রপ্তানি হবে না। এদিকে ‘হংকং অটোনমি অ্যাক্ট’ নামের আরেকটি বিলেও তিনি স্বাক্ষর করেছেন বলে ট্রাম্প জানিয়েছেন। চলতি মাসের প্রথম দিকে মার্কিন কংগ্রেসে এ বিলটি সর্বসম্মতিতে পাস হয়েছিল। এ আইনের বলে হংকংয়ের স্বাধীনতা খর্ব করায় ভূমিকা রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের এসব পদক্ষেপের নিন্দা জানিয়েছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের অভ্যন্তরীণ বিষয়ে ওয়াশিংটন যেন হস্তক্ষেপ না করে। একই সঙ্গে বেইজিংও পাল্টা ব্যবস্থা নেবে বলে হুমকি দিয়েছে।

প্রসঙ্গত, ১৯৯৭ সালে যুক্তরাজ্যের উপনিবেশ হংকং চীনের মালিকানায় হস্তান্তর হওয়ার পর থেকে ভূখ-টি ‘এক দেশ দুই নীতি’র আওতায় অনন্য স্বাধীনতা ভোগ করে আসছে, যা চীনের মূলভূখ-ে নেই। কিন্তু সম্প্রতি বেইজিংয়ের আরোপ করা নতুন নিরাপত্তা আইনে তাদের এ স্বাধীনতা খর্ব হবে বলে মনে করছেন হংকংয়ের অনেক বাসিন্দা। এ বিষয়ে বেইজিংয়ের ভাষ্য হলোÑ হংকংয়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা রুখতে নতুন আইন অপরিহার্য ছিল।

advertisement
Evaly
advertisement