advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পরিব্রাজক আমুনসেনের জন্ম

আমাদের সময় ডেস্ক
১৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১৫ জুলাই ২০২০ ২৩:৩২
advertisement

রুয়াল আমুনসেন (১৮৭২-১৯২৮) বিশ্বখ্যাত পরিব্রাজক, মেরু অভিযাত্রী ও আবিষ্কারক। তিনি ১৯১০ থেকে ১৯১২ সালের মধ্যে দক্ষিণ মেরুতে পদার্পণকারী প্রথম অভিযাত্রীদলের নেতৃত্ব দেন। একই সঙ্গে উত্তর ও দক্ষিণ মেরুজয়ী অভিযাত্রীদের মধ্যে তিনিই ছিলেন সর্বপ্রথম। নর্থওয়েস্ট

প্যাসেজ সর্বপ্রথম ব্যবহারের জন্যও তিনি পরিচিত। ১৯২৮ সালের ১৮ জুন এক উদ্ধার তৎপরতায় অংশগ্রহণকালে তিনি নিখোঁজ হয়ে যান। রুয়াল আমুনসেন ১৮৭২ সালের ১৬ জুলাই নরওয়েতে জন্মগ্রহণ করেন। ২১ বছর বয়সে মায়ের মৃত্যুর পর বিশ্ববিদ্যালয় ত্যাগ করে নাবিক জীবন বেছে নেন।

তিনি ১৮৯৭-৯৯ সালে সংঘটিত বেলজিয়ান দক্ষিণ মেরু অভিযানে তিনি একজন ফার্স্ট মেট হিসেবে অংশগ্রহণ করেন। ১৯০৩ সালে আমুনসেন প্রথমবারের মতো আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের মধ্যবর্তী নর্থওয়েস্ট প্যাসেজ সাফল্যের সঙ্গে অতিক্রম করেন। ক্রিস্টোফার কলম্বাসসহ অনেকেই নর্থওয়েস্ট প্যাসেজ অতিক্রমের চেষ্টা করছিলেন, কিন্তু আমুনসেনই প্রথম সফল হন।

এর পর তিনি উত্তর মেরুতে পা রাখার ও নর্থ পোলার বেসিন আবিষ্কারের পরিকল্পনা করেন। ১৯০৯ সালে তিনি জানতে পারেন যে প্রথমে ফ্রেডেরিক কুক এবং পরে রবার্ট পিয়েরি উত্তর মেরু বিজয়ের কৃতিত্ব দাবি করেছেন। এসব কারণে আমুনসেন তার পরিকল্পনায় পরিবর্তন আনেন ও দক্ষিণ মেরু অভিযানের সিদ্ধান্ত নেন। ১৯১০ সালের ৩ জুন তিনি ফ্রাম নামের একটি জাহাজ নিয়ে অসলো থেকে দক্ষিণ দিকে যাত্রা করেন। আমুনসেনের সাফল্যের পেছনে মূল কারণ ছিল তার সাবধানী পূর্বপ্রস্তুতি, উন্নত সরঞ্জাম, যথোপযুক্ত পোশাক, কুকুর ও স্কির কার্যকর ব্যবহার। সেই সঙ্গে লক্ষ্যে তিনি ছিলেন অবিচল।

advertisement
Evaly
advertisement