advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আগুনে রোগীর মৃত্যু
ইউনাইটেডকে দিতে হবে কোটি টাকার বেশি

নিজস্ব প্রতিবেদক
১৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১৫ জুলাই ২০২০ ২৩:৩২
advertisement

রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালের কোভিড-১৯ ওয়ার্ডে আগুনে পুড়ে মারা যাওয়াদের পরিবারকে ১৫ দিনের মধ্যে ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পৃথক চারটি আবেদনের নিষ্পত্তি করে গতকাল বুধবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে গতকাল রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার অনীক আর হক, ব্যারিস্টার হাসান এমএস আজিম, ব্যারিস্টার

মুনতাসির আহমেদ ও রিটকারী আইনজীবী নিয়াজ মুহাম্মদ মাহবুব। ইউনাইটেড হাসপাতালের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও মোস্তাফিজুর রহমান খান।

আইনজীবী হাসান এমএস আজিম জানান, এর আগে আদালত আলোচনার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। এর পর গত ৩০ জুন হাসপাতাল কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্তদের পরিবারকে ক্ষতিপূরণের বিষয়ে আলোচনা করতে চিঠি দেয়। গত ২ জুলাই তাদের আলোচনা হয়। আলোচনার মাধ্যমে প্রত্যেকের পরিবারকে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে আগ্রহ প্রকাশ করে হাসপাতাল কর্তৃপক্ষ। পরে অগ্নিকা-ে নিহত মনিরুজ্জামানের পরিবার ২০ লাখ টাকায় ক্ষতিপূরণের বিষয়টি আপস-রফা করে। আদালত এ বিষয়ে শুনানি নিয়ে এখন আগামী ১৫ দিনের মধ্যে প্রত্যেক ক্ষতিগ্রস্ত পরিবারকে ৩০ লাখ টাকা করে দিতে বলেছেন। তবে এটা মৃত ৫ ব্যক্তির পরিবারকেই দিতে হবে নাকি চারজনের পরিবারকে দিতে হবে, সেটি নিশ্চিত নয়। কারণ মৃত চার জনের পরিবার হাইকোর্টে রিটে এসেছে; কিন্তু যে ব্যক্তির পরিবার আপস-রফা করেছে, তারা রিটে আসেনি। এখন আদেশের কপি পাওয়ার পর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

এর আগে গত ২৭ মে ইউনাইটেড হাসপাতালের আইসোলেশন ইউনিটে (মূল ভবনের বাইরে স্থাপিত) আগুন লাগে। এ ঘটনায় ৫ জনের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস। যাদের মরদেহ উদ্ধার করা হয় তারা হলেনÑ রিয়াজুল আলম (৪৫), খাদেজা বেগম (৭০), ভের্নন এন্থনি পল (৭৪), মো. মনির হোসেন (৭৫) ও মো. মাহাবুব (৫০)।

আগুনে ৫ রোগী মৃত্যুর ঘটনায় হাসপাতালের লাইসেন্স বাতিল চেয়ে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার রেদোয়ান আহমেদ রানজীব ও ব্যারিস্টার হামিদুল মিসবাহ হাইকোর্টে রিট করেন। পরে রিটে ক্ষতিগ্রস্ত চার পরিবার পক্ষভুক্ত হয়।

advertisement
Evaly
advertisement