advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

লেবুপানির যত উপকারিতা

অনলাইন ডেস্ক
১৬ জুলাই ২০২০ ১৬:৫৬ | আপডেট: ১৬ জুলাই ২০২০ ১৬:৫৬
প্রতীকী ছবি
advertisement

লেবুতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে। লেবুপানিতে রয়েছে অনেক উপকারিতা। লেবুপানি তৈরিতে এক ফালি টাটকা লেবুর রস ৮ আউন্স উষ্ণ বা স্বাভাবিক পানিতে মেশান। স্বাস্থ্যকর পানীয় তৈরির জন্য ফিল্টারের পানি এবং প্রাকৃতিক লেবু ব্যবহার করুন।

নিচে লেবুপানি পানের সাতটি উপকারিতা তুলে ধরা হলো :

*ওজন কমাতে : গবেষণায় দেখা গেছে, পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস লেবু। এটি ওজন বাড়তে দেয় না এবং স্থূলতা কমাতে সাহায্য করে।

*ত্বক সুরক্ষা করে : লেবুতে থাকা ভিটামিন সি ত্বকে বলিরেখা পড়তে দেয় না। সূর্যের ক্ষতির হাত থেকে রক্ষা করে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

*হজমে সহায়ক : প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। গরম বা উষ্ণ লেবু পানি পান করলে হজম প্রক্রিয়াকে চাঙ্গা করতে সাহায্য করে।

*নিশ্বাসে সজীবতা আনতে : খাওয়ার পর অনেক সময় মসলা যেমন পেঁয়াজ, রসুন বা মাছের গন্ধ মুখে লেগে থাকে। মুখের দুর্গন্ধ বা নিশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে খাওয়ার পর এক গ্লাস লেবুর পানি পান করতে পারেন।  সকালে পান করলেও ফল পাওয়া যায়।

*কিডনিতে পাথর প্রতিরোধে : লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথর জমতে প্রতিরোধ করে। লেবু পানিতে থাকা সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথর প্রতিরোধের পাশাপাশি জমে থাকা পাথর বের করতেও সাহায্য করে।

*শরীর আর্দ্র রাখে : শরীর আর্দ্র রাখার সর্বোত্তম উপায় পানি পান করা। কিন্তু অনেকের পানি পানে অনীহা রয়েছে। তাদের জন্য পরামর্শ, পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এতে পর্যাপ্ত পানি পান করা হবে এবং শরীর আর্দ্র থাকবে।

*ভিটামিন সি’র ভালো উৎস : লেবুতে প্রচুর ভিটামিন সি রয়েছে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোষগুলোকে ফ্রি রেডিকেলের ক্ষতি থেকে রক্ষা করে। ভিটামিন সি ঠান্ডা, সর্দি থেকে মুক্তি দেয়। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক ভিটামিন সি এর চাহিদা ৬৫-৯০ মিলিগ্রাম। একটি লেবু থেকে ১৮ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়।  

advertisement