advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কর্মীদের বাসায় কাজ করার মেয়াদ বাড়িয়েছে আমাজন

অনলাইন ডেস্ক
১৬ জুলাই ২০২০ ২০:৩০ | আপডেট: ১৬ জুলাই ২০২০ ২০:৩৭
advertisement

করোনাভাইরাস আতঙ্কে কর্মীদের বাসায় থেকে কাজ করার মেয়াদ বাড়িয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। নতুন ঘোষণা অনুযায়ী, আগামী ৮ জানুয়ারি পর্যন্ত কর্মীদের বাসা থেকে কাজ করতে বলেছে প্রতিষ্ঠানটি। গতকাল বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে অ্যামাজনের এক মুখপাত্র।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাসা থেকে কাজের সময়সীমা বাড়ানোর পাশাপাশি ভ্রমণেও নিষেধাজ্ঞা বেড়েছে। অপ্রয়োজনীয় বিদেশ সফরে যেতে কর্মীদের মানা করেছে প্রতিষ্ঠানটি।

করোনাভাইরাস বাস্তবতায় বাসা থেকে কাজ করাই এখন নতুন স্বাভাবিক বলে ধরে নেওয়া হচ্ছে। অনেক প্রতিষ্ঠানই এ ধরনের নীতি বাস্তবায়ন করে অধিকাংশ কর্মীকে বাসা থেকে কাজের সুযোগ দিচ্ছে। প্রযুক্তি প্রতিষ্ঠানও পিছিয়ে নেই।

'ওয়ার্ক ফ্রম হোম' চালু করা প্রথম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর একটি ফেসবুক। টুইটার, গুগলের মতো প্রতিষ্ঠান বাসা থেকে স্থায়ীভাবে কাজের সিদ্ধান্ত নিয়েছে আগেই। কর্মীদের বিদেশ সফর এখন আর হচ্ছে না। প্রায় সব জরুরি বৈঠকই সম্পন্ন হচ্ছে ভিডিও কলে।

গত মাসে ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ বলেন, যেহেতু বেশির ভাগ ফেসবুক কর্মী বাসা থেকে কাজ চালিয়ে নিতে পারছেন, তাই প্রতিষ্ঠানের দায়িত্ব হলো, যাদের এ সুযোগ নেই তারা যাতে আগে জনসাধারণের জন্য উন্মুক্ত ব্যবস্থাগুলো ব্যবহার করতে পারেন।

তিনি বলেন, অন্তত ২০২১ সালের জুলাই পর্যন্ত ৫০ জন বা তার বেশি মানুষের উপস্থিতিতে ফেসবুক কোনো সমাবেশ বা মিটিং আয়োজন করবে না।

advertisement