advertisement
advertisement

কুয়েতের ফ্লাইট চলাচলের তালিকায় নেই বাংলাদেশ

সাদেক রিপন,কুয়েত
২৯ জুলাই ২০২০ ০৯:৩৮ | আপডেট: ২৯ জুলাই ২০২০ ১৩:০৯
advertisement

আগামী ১ আগস্ট থেকে বাণিজ্যিক বিমান পরিচালনা শুরু করবে কুয়েত। দেশটির বেসামরিক বিমান পরিবহন অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়। মোট ২০টি দেশে এ ফ্লাইট পরিচালনা করা হলেও তালিকায় নেই বাংলাদেশের নাম।

মধ্যপ্রচ্যের এ দেশটির বেসামরিক বিমান পরিবহন অধিদপ্তরের অন্যতম পরিচালক আবদুল্লাহ আল-রাজি বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পরিচালিত বিমান সংস্থাগুলো প্রাথমিকভাবে বাণিজ্যিক বিমান পরিচালনা শুরু করবে। প্রাথমিক পর্যায়ে ২০টি দেশকে এ অনুমতি দেওয়া হয়েছে।’

গতকাল মঙ্গলবার কুয়েতের সিভিল এভিয়েশনের বরাত দিয়ে দেশটির কুয়েতের ইংরেজি দৈনিক আরব টাইমস জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ওমান, লেবানন, কাতার, জর্ডান, মিশর, বসনিয়া ও হার্জেগোভিনা, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইথিওপিয়া, যুক্তরাজ্য, তুরস্ক, ইরান, নেপাল, জার্মানি, আজারবাইজান,  ফিলিপাইন ও ভারতে ফ্লাইট পরিচালনা করবে কুয়েত। তবে বেশ কয়েকটি দেশ এ তালিকা থেকে বাদ পড়েছে। কুয়েত থেকে বাংলাদেশসহ আরও কয়েকটি দেশে ফ্লাইট আসা যাওয়া করে। তবে আপাতত সেগুলো বন্ধ আছে।

বেসামরিক বিমান পরিবহন অধিদপ্তর এক বিজ্ঞপ্তি দিয়ে বলেছে, কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পরিচালিত এয়ারলাইনস তাদের অপারেটিং সময়সূচি এবং বিমানের সময় বিস্তারিতভাবে ঘোষণা করবে।

ভ্রমণকারীদের বিমানবন্দরে প্রবেশ ও ছেড়ে যাওয়ার প্রক্রিয়াটি সহজ করার জন্য এবং সমস্ত প্রক্রিয়া সহজ ও সুবিধাজনকভাবে শেষ করতে স্বাস্থ্য পদ্ধতি এবং নির্দেশিকা অনুসরণ করার আহ্বান জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক আল-রাজি। এ ছাড়া ১ আগস্ট হতে কুয়েত যারা প্রবেশ করবে এবং ছেড়ে যাবে; তাদের কুয়েত মুসাফির অ্যাপ অথবা সাইটে নিবন্ধন করতেও অনুরোধ জানান তিনি।

এ ছাড়া যারা কুয়েতে প্রবেশ করবে তাদের স্লোনিক অ্যাপস ডাউনলোড করে বিস্তারিত তথ্য দিয়ে নিবন্ধন করে নিতে হবে। আসা ও যাওয়ার সময় করোনা নেগেটিভ রিপোর্ট সঙ্গে থাকা বাধ্যতামূলক।

advertisement