advertisement
advertisement

করোনায় ‘মিউজিক থেরাপি’, মনের জোর বাড়াতে গানের সঙ্গে নাচছেন রোগীরা

অনলাইন ডেস্ক
৩১ জুলাই ২০২০ ২১:৪৫ | আপডেট: ৩১ জুলাই ২০২০ ২১:৪৯
ছবি : সংগৃহীত
advertisement

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় অভিনব উদ্যোগ নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার একটি করোনা ডেডিকেটেড হাসপাতাল কর্তৃপক্ষ। এই হাসপাতালের চিকিৎসকরা মনে করেন প্রোটিন খাবার আর ভিটামিন জাতীয় ওষুধ খাওয়ানোর পাশাপাশি রোগীদের মনের জোর বাড়ানো দরকার। আর মানসিক জোর বাড়লেই করোনার বিরুদ্ধে লড়াই করার শক্তি বাড়ে।

তাই কোচবিহারের ওই কোভিড হাসপাতালে নাচে-গানে মেতে উঠলেন রোগীরা। আর তাদের সঙ্গ দিলেন হাসপাতালের নার্সরা। ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, হাসপাতালের সিসিটিভি ফুটেজে সেই ছবি ধরা পড়েছে। সেই ছবিতে দেখা যায়, কয়েকজন নারী রোগী গানের তালে তালে মনের আনন্দে নাচ করছেন। আরেকটি ছবিতে দেখা গেছে, একজন নার্স ওয়ার্ড ঘুরে ঘুরে গান গাইছেন। সেই গানের সঙ্গে তাল মিলিয়ে হাততালি দিচ্ছেন করোনা রোগীরা।

এখন পর্যন্ত কোভিড-১৯-এর কোনো ভ্যাকসিন বাজারে আসেনি। খাদ্যের মাধ্যমে শরীরে ইমিউনিটি শক্তি বাড়ানোর পাশাপাশি চিকিৎসায় দেওয়া হয় নানা ভিটামিন জাতীয় ওষুধ।

এ বিষয়ে কোচবিহারের ডেপুটি চিফ মেডিকেল অফিসার ডা. বিশ্বজিৎ রায় বলেন, ‘শারীরিক চিকিৎসার চাইতেও এই রোগের চিকিৎসার জন্য মানসিক শক্তি অনেক বেশি প্রয়োজনীয়। আর এই ক্ষেত্রে নার্সরা এগিয়ে এসে রোগীদের মানসিক শক্তি বাড়াতে যেভাবে সাহায্য করছেন, তা অভাবনীয়। পাশাপাশি রোগীরাও যে মানসিকভাবে অনেক চাঙ্গা সেটা বোঝা যাচ্ছে তাদের নাচ করা দেখে। এটা করোনা চিকিৎসার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।’

advertisement