advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ভিনদেশি কাবাব

শেফ আলভী রহমান শোভন
৫ আগস্ট ২০২০ ০০:০০ | আপডেট: ৪ আগস্ট ২০২০ ২২:৫৪
advertisement

কাবাব খেতে কে না পছন্দ করে? ঘরে এখন মাংস আছে। কাজেই বানিয়ে ফেলুন ভিন্নস্বাদের কাবাব। রেসিপি দিয়েছেন শেফ আলভী রহমান শোভন

কেনিয়ান কাবাব (কেনিয়া)

উপকরণ : গরুর মাংসের কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা-চামচ, ফেটানো ডিম ১টি, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, কারি পাউডার ১ চা-চামচ, ময়দা কোয়ার্টার কাপ, লবণ স্বাদ অনুযায়ী ও তেল ২ কাপ।

প্রণালি : প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন ক্ুিচ, কারি পাউডার ও লবণ দিয়ে হালকা ভাজুন। এবার একটি বাটিতে মাংসের কিমার সঙ্গে ভাজা মিশ্রণ, গোলমরিচ গুঁড়া, ধনিয়া পাতা কুচি ও লবণ ভালোভাবে মাখিয়ে লম্বাটে আকার করে ময়দায় গড়িয়ে ডিমে চুবিয়ে ডুবো তেলে ভেজে তুলুন।

পেশোয়ারি চাপলি কাবাব (পাকিস্তান)

উপকরণ : গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, মিহি পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা গুঁড়া ১ চা-চামচ, আজোয়ান পাউডার আধা চা-চামচ, ধনিয়া গুঁড়া ১ চা-চামচ, চিকেন পাউডার ১ চা-চামচ, ময়দা কোয়ার্টার কাপ, লবণ স্বাদ অনুযায়ী ও তেল ভাজার জন্য।

প্রণালি : মাংসের কিমার সঙ্গে ময়দা ও তেল বাদে বাকি সব উপকরণ ভালোভাবে মাখিয়ে নিন। এবার এতে ময়দা যুক্ত করে আবার ভালোভাবে মাখুন। প্যানে তেল গরম করে মাংসের মিশ্রণ অল্প অল্প করে দুই হাতে নিয়ে চেপে ভেজে তুলুন বাদামি করে। ডিশে সাজিয়ে পরিবেশন করুন।

বিফ ক্রোকুয়েটিস (ফ্রান্স)

উপকরণ : গরুর মাংসের কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা-চামচ, ফেটানো ডিম ১টি, পারসলে কুচি ২ টেবিল চামচ, ময়দা কোয়ার্টার কাপ, ব্রেডক্রাম্ব ১ কাপ, লবণ স্বাদ অনুযায়ী ও তেল ২ কাপ।

প্রণালি : প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভাজুন। এবার এতে একে একে মাংসের কিমা, রসুন, গোলমরিচ গুঁড়া, পারসলে কুচি, ময়দা ও লবণ দিয়ে ভালোভাবে নাড়ুন ৫-৭ মিনিট। চুলা বন্ধ করে মিশ্রণটি ঠা-া হতে দিন। এবার মিশ্রণ থেকে অল্প অল্প হাতে নিয়ে লম্বাটে আকার করে ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে তুলুন।

গালৌটি কাবাব (ভারত)

উপকরণ : খাসির মাংস কিমা ৫০০ গ্রাম, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা গুঁড়া ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, বেসন কোয়ার্টার কাপ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, ক্রিম ২ টেবিল চামচ, জয়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ, কাজুবাদাম বাটা আধা চা-চামচ, জাফরান কোয়ার্টার চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, গোলাপ পাপড়ি বাটা ২ চা-চামচ, গোলাপজল ১ চা-চামচ, কেওড়াজল ১ চা-চামচ, ঘি ২ চা-চামচ, লবণ স্বাদমতো, কয়লা ১ টুকরো ও তেল ভাজার জন্য।

প্রণালি : মাংসের কিমার সঙ্গে তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মাখুন। এবার পাত্রের মধ্যে স্টিলের বাটিতে জলন্ত কয়লা রেখে ওপরে ঘি ঢেলে পাত্রটি ঢেকে রাখুন কয়েক মিনিট। এবার মিশ্রণ থেকে অল্প অল্প করে হাতে নিয়ে চ্যাপ্টা আকার করে তেলে বাদামি করে ভেজে নিন। ডিশে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

advertisement
Evaly
advertisement