advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

গ র মে ত্ব ে ক র য ত্ন

মায়িদা করিম
৫ আগস্ট ২০২০ ০০:০০ | আপডেট: ৪ আগস্ট ২০২০ ২২:৫৪
advertisement

গরমে ত্বকের নানা রকম সমস্যায় ভুগতে হয়। ত্বকের সুরক্ষার জন্য ঘরোয়া কিছু টিপস অবলম্বন করলে ত্বক হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল। হার্বস আয়ুর্বেদিক স্কিন অ্যান্ড হেয়ার কেয়ার ক্লিনিকের রূপবিশেষজ্ঞ শাহীনা আফরিন মৌসুমি জানালেন ত্বকের যতেœর কিছু উপায়। লিখেছেন শাহীনা আফরিন বলেন, এখন প্রচ- গরম। ত্বকে হতে পারে নানা সমস্যা। তাই সব ধরনের ত্বকের জন্য রয়েছে ঘরোয়া পদ্ধতি। এতে প্রাকৃতিক উপায়ে ত্বকের সুরক্ষা হয়।

শুষ্ক ত্বক : শুষ্ক ত্বকের জন্য জবের গুঁড়া অর্থাৎ ওটমিল হালকা গরম দুধে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। তার পর এটা দিয়ে পুরো মুখে দুই থেকে তিন মিনিট স্ক্রাবিং করলে মরা কোষ উঠে যাবে। এর পর ঠা-া পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন এবং নরম তোয়ালে দিয়ে আলতো করে মুখটা মুছে ফেলবেন।

তৈলাক্ত ত্বক : তৈলাক্ত ত্বকের জন্য মটরের ডাল গুঁড়ার সঙ্গে মুলতানি ও নিমপাতার রস মাটি মিশিয়ে মুখে লাগিয়ে ধীরে ধীরে ঘষে ধুয়ে ফেলতে পারি। মনে রাখতে হবে, তৈলাক্ত ত্বকে বেশি স্ক্রাবিং করলে অয়েল গ্র?্যান্ড আরও সচল হয়ে যায়। ফলে তেল নিঃসরণ বেশি হয়। তাই এই ধরনের ত্বকে হালকা করে স্ক্রাবিং করতে হয়।

মিশ্র ত্বক : মিশ্র ত্বকের জন্য পুদিনাপাতা ও তুলসীপাতার রসে গমের গুঁড়া ভিজিয়ে রাখতে হবে। সেটি মুখে কিছুক্ষণ লাগিয়ে রেখে স্ক্রাবিং করতে হবে। তার পর ধুয়ে ফেললে মুখের ডেড সেল চলে যাবে।

ত্বকের ধরন যেমনই হোক না কেন, স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে নিতে হবে নিয়মিত সঠিক যত্ন। আর মরা কোষ সব ধরনের ত্বকেরই একটি সাধারণ সমস্যা। তাই ত্বক ভালো রাখতে ঘরোয়া উপায়ে যতেœর পাশাপাশি সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলুন যেন ত্বক ভেতর থেকে পুষ্টি পায়।

advertisement
Evaly
advertisement