advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

দোকান খোলা রাখার সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক
৫ আগস্ট ২০২০ ০০:০০ | আপডেট: ৫ আগস্ট ২০২০ ০০:৩৭
advertisement

করোনা ভাইরাস মহামারীর মধ্যে দোকানপাট, বিপণিবিতান ও শপিংমল খোলা রাখার সময় আরও এক ঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখন থেকে রাত ৮টা পর্যন্ত দোকান খোলা রাখা যাবে, যা আগে ৭টা পর্যন্ত সীমাবদ্ধ ছিল। গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আবদুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত এক স্মারকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে। তবে জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাসার বাইরে না যাওয়ার নির্দেশনা বলবত থাকছে। বাসার বাইরে সব সময় মাস্ক পরে থাকতে বলা হয়েছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ নির্দেশনা জারি থাকবে।

মন্ত্রিপরিষদ

বিভাগের নির্দেশনায় বলা হয়, কোভিড ১৯-এর বিস্তার রোধ ও পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে সরকার শর্তসাপেক্ষে সার্বিক কর্মকা- পরিচালনার যে নির্দেশনা দিয়েছিল এবং জনসাধারণের চলাচলে যে নিয়ন্ত্রণ আরোপ করেছিল, তা ৩১ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকবে। সাপ্তাহিক ছুটির দিনও এর আওতায় পড়বে।

নির্দেশনায় আরও বলা হয়, হাটবাজার, দোকানপাট ও শপিংমলে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন করতে হবে। শপিংমলে প্রবেশমুখে তাপমাত্রা পরিমাপক যন্ত্র এবং হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিংমলে আসা যানবাহনগুলোকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে।

বাসার বাইরে সব সময় মাস্ক পরে, পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। হাটবাজার, দোকানপাট, শপিংমলে দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন করতে হবে। শপিংমলের প্রবেশ মুখে তাপমাত্রা পরিমাপক যন্ত্র এবং হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজার রাখতে হবে। শপিংমলে আসা যানবাহনগুলোকে অবশ্যই জীবাণুমুক্ত রাখতে হবে। হাটবাজার, দোকানপাট শপিংমল অবশ্যই রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।

উল্লেখ্য, সরকার গত ১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার অনুমতি দিয়েছিল। এর আগে দোকানপাট খোলা রাখার সময় নির্ধারণ করা হয়েছিল সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

advertisement
Evaly
advertisement