advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বৈরুতের বিস্ফোরণে ৩.৫ মাত্রার ভূমিকম্প

৫ আগস্ট ২০২০ ১১:০৬
আপডেট: ৫ আগস্ট ২০২০ ১১:২৯
বৈরুতের ওই বিস্ফোরণে ৩ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের সৃষ্টি হয়
advertisement

ভয়াবহ বিস্ফোরণে রীতিমতো কেঁপে ওঠে লেবাননের রাজধানী বৈরুত। চোখের পলকেই শহরটি বিধ্বস্ত হয়ে যায়। গতকাল মঙ্গলবারের ভয়াবহ এই বিস্ফোরণের ধরন কেমন ছিল তা আঁচ করা যায় জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স-জিএফজেড এর তথ্যে। প্রতিষ্ঠানটি জানায়, বৈরুতের ওই বিস্ফোরণে ৩ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের সৃষ্টি হয়।

আলজাজিরা জানায়, ভয়াবহ ওই বিস্ফোরণ অনুভূত হয় বৈরুত থেকে ২০০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের অপর পাড়ের সাইপ্রাসেও। ঘটনাস্থলের ১০ কিলোমিটার দূরের বাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এলাকায় স্থানীয়ভাবে তোলা ছবি ও ভিডিওতে ভাঙা কাচ ও দরজা-জানালার ভগ্নাংশ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে। একটি গাড়ির ওপর আরেকটি গাড়িকে বিধ্বস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

লেবাননের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈরুত বন্দরে একটি গুদামে রাখা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের এ বিস্ফোরণ ঘটে। সেখানে ৬ বছর ধরে বিস্ফোরকগুলো অরক্ষিত অবস্থায় পড়েছিল।

এদিকে, লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন টুইটারে বলেছেন, গত ছয় বছর ধরে অরক্ষিতভাবে পড়ে থাকা এসব বিস্ফোরকে সৃষ্ট দুর্ঘটনার জন্য ‘দায়ীদের চড়া মূল্য দিতে হবে’।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বুধবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করার পর মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন। পাশাপাশি দুই সপ্তাহের জরুরি অবস্থা ঘোষণার ব্যাপারে ইচ্ছা প্রকাশ করেছেন।

বিস্ফোরণে এখন পর্যন্ত প্রায় ৭৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৪ হাজারের বেশি।

 

advertisement
Evaly
advertisement