advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কানের দুলে সারতে পারে মাইগ্রেন!

অনলাইন ডেস্ক
৬ আগস্ট ২০২০ ১১:৪৩ | আপডেট: ৬ আগস্ট ২০২০ ১২:০২
পুরোনো ছবি
advertisement

সাজের গয়না দিয়েই নাকি মাইগ্রেন দূর হবে! বিশেষজ্ঞরা করেছেন এ দাবি। বলেছেন, ‘পিয়ারসিং’ করালে মিলবে মাথা ব্যথার এ যন্ত্রণা থেকে মুক্তি।

বিশেষজ্ঞরা বলছেন, কান ফোড়ানো শুধু সাজ সজ্জাতেই সীমাবদ্ধ নয়। কানের নির্দিষ্ট জায়গায় পিয়ারসিং করালে মাইগ্রেনের ব্যথা কমতে পারে।

ঠিক কোথায় করতে হবে সেই পিয়ারসিং? দ্য ওয়ালের খবরে গবেষকরা জানিয়েছেন, কানের তিনটে অংশ বহিঃকর্ণ, মধ্যকর্ণ ও অন্তঃকর্ণ, পিয়ারসিং করাতে হবে বহিঃকর্ণে। এখন কানের বাইরে দিকটাতে অনেকগুলো ভাঁজ আছে। একেবারে মাথার দিকে নরম অস্থি বা তরুণাস্থি দিয়ে তৈরি যে অংশ তাকে বলে হেলিক্স।

এই হেলিক্সের দুটি ভাগ আছে। একটি অ্যান্টিহেলিক্স অর্থাৎ পিনা বা কর্ণছত্রের ঠিক ভেতরের ভাঁজ, অন্যটি ইয়ার চ্যানেলের ঠিক উপরে। কানের একটা অংশ সোজা ভেতরে গিয়ে মাথার উপরে স্পর্শ করে। তরুণাস্থি দিয়ে তৈরি হেলিক্স যাকে বলা হয় ক্রাক্স অব হেলিক্স। এই অংশ মস্তিষ্কে গিয়ে মিশেছে।

গবেষকরা বলছেন, ঠিক এখানেই যদি ফুটো করা যায় তাহলে মাথাব্যথা কমে যাওয়ার একটা বন্দোবস্ত হতে পারে। একে বলে ডাথ পিয়ারসিং। যদিও গবেষকদের এই দাবির যথাযোগ্য প্রমাণ নেই, তবে কিছু ক্ষেত্রে মাইগ্রেনের রোগীদের উপরে এর প্রয়োগ করে উপকার মিলেছে বলেই তাদের দাবি।

advertisement
Evaly
advertisement