advertisement
advertisement
advertisement
advertisement

সব খবর

advertisement

করোনায় ‘খ্যাপ’ খেলে বেড়াচ্ছেন মামুনুল

সাইফুল ইসলাম রিয়াদ
৬ আগস্ট ২০২০ ১৭:০৯ | আপডেট: ৬ আগস্ট ২০২০ ২১:১৪
মামুনুল ইসলাম মামুন। জাতীয় দলের হয়ে ম্যাচ খেলতে নামার আগে (বামে) ও খ্যাপ খেলতে যাওয়া ম্যাচে বিভিন্ন জনের সঙ্গে ফটোসেশনে।
advertisement

নভেল করোনাভাইরাসের মধ্যে জনজীবন কিছুটা স্বাভাবিক হলেও এখনো বন্ধ রয়েছে দেশের সব ধরনের খেলা। ব্যক্তিগতভাবে জৈব সুরক্ষিত পরিবেশে অনুশীলন শুরু হলেও কবে থেকে খেলা শুরু হবে দেশে, এখনো তা অন্ধকারে। এর মধ্যেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক, মিডফিল্ডার মামুনুল ইসলাম মামুন খ্যাপ খেলে বেড়াচ্ছেন।

সেই খেলায় উপস্থিত ছিলেন হাজার হাজার দর্শক, জৈব সুরক্ষিত পরিবেশ বলতে কিছুই ছিল না। অথচ এরই মধ্যে একদিনেই জাতীয় ফুটবল দলের চার সদস্যের করোনা শনাক্ত হয়েছে। কোনো বিধিনিষেধের বালাই না মেনে মামুনুল চট্টগ্রামের কিষোয়ান স্পোর্টিং ক্লাবের হয়ে সাতকানিয়া সেভেন স্টারের বিপক্ষে মাঠে নামেন। 

ঈদের তৃতীয় দিন সোমবার সাতকানিয়া উপজেলার চিব্বাড়ি এম এ মোতালেব কলেজ মাঠে খেলাটি অনুষ্ঠিত হয়। মামুনুলের খেলার বিষয়টি দৈনিক আমাদের সময়কে মুঠোফোনে নিশ্চিত করেন কিশোয়ান স্পোর্টিং ক্লাবের ক্রীড়া সম্পাদক জয়নাল আবেদীন। এদিন মামুনুলের সঙ্গে ছিলেন জাতীয় দলের সাবেক স্ট্রাইকার সাখাওয়াত হোসেন রনিও।

তিনি বলেন, ‘উনি (মামুনুল) ঈদের ছুটিতে সাতকানিয়ায় নানাবাড়িতে বেড়াতে আসে। ম্যাচটা আয়োজন করেছেন উপজেলা চেয়ারম্যান। উনি যখন নানার বাড়িতে আসছে, এটা শোনার পর উনাকেও আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়া আমাদের ক্লাবের প্রেসিডেন্টের সঙ্গেও উনার সম্পর্ক ভালো।’

মাঠের আশেপাশে ছিল দর্শকে ভরা। করোনাভাইরাসের জন্য খেলাধুলা বন্ধ রয়েছে, কিন্তু আপনারা এমন ম্যাচে খেলতে গেছেন- এমন প্রশ্নে জয়নাল বলেন, ‘আসলে হঠাৎ করে এরকম বিশাল আয়োজন, আমরা কল্পনাও করিনি।’ 

ম্যাচ শেষে অতিথিদের হাত থেকে 'পুরস্কার' নিচ্ছেন মামুনুল
ম্যাচ শেষে অতিথিদের হাত থেকে ‘খাম’ নিচ্ছেন মামুনুল 

করোনার ভয় ছাড়াও বাংলাদেশের সামনে রয়েছে বিশ্বকাপ বাছাই পর্বের মতো বড় পরীক্ষা। বাছাইয়ের জন্য ৩৬ জনের প্রাথমিক দলে রয়েছেন মামুনুলও। মামুনুল এর আগেও এমন খ্যাপ খেলতে গিয়ে ইনজুরি নিয়ে ফিরেছিলেন। ফলাফল দেশের হয়ে খেলতে নেমে বাজে পারফর্মেন্স করেন। ২০১৬ সালে নিষিদ্ধও হয়েছিলেন। কিন্তু এসব কিছুকে যেন পাত্তাই দিচ্ছেন না বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক।

তবে মামুনুল এটাকে খ্যাপ খেলা হিসেবে বলতে নারাজ। তার মতে এটাকে একটা ইস্যু করা হয়েছে। তিনি বলেন, ‘এটা ১০-১৫ মিনিটের একটা সেশন ছিল। যেটা আমার নানাবাড়ির মানুষের একটা দাবি ছিল। ১০-১৫ মিনিট সময় দিয়ে চলে আসি। আমি সবকিছু মেনটেইন করে ওখান থেকে চলে আসি। আমি জাতীয় দলে জয়েন করার আগে দুইবার করোনা টেস্ট করাবো, এরপর যদি পজিটিভ আসে তখন আপনারা বলতে পারবেন।’

তবে জয়নাল জানান, মামুনুল পুরো মাঠে ২০ মিনিটের মতো খেলেছেন। গোল করেছেন ১টি। এ ছাড়া ম্যাচের আগে-পরের বিভিন্নজনের সঙ্গে মামুনুলের তোলা ছবি ভেসে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। 

মামুনুল সর্বশেষ বাংলাদেশের জার্সি গায়ে খেলেছেন এ বছরের শুরুতে বঙ্গবন্ধু গোল্ডকাপে বুরুন্ডির বিপক্ষে। এই ম্যাচে বাংলাদেশ ৩-০ গোলের ব্যবধানে হেরে সেমিফাইনাল থেকে ছিটকে পড়ে। মামুনুল এখন পর্যন্ত বাংলাদেশ দলের হয়ে খেলেন ৫৯টি ম্যাচ, গোল করেছেন তিনটি।

advertisement