advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

রাজাকারের তালিকা করবে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক
১০ আগস্ট ২০২০ ০০:০০ | আপডেট: ৯ আগস্ট ২০২০ ২২:৩৫
advertisement

একাত্তরে স্বাধীনতাবিরোধী পাকিস্তানি হানাদার বাহিনী, জামায়াতে ইসলামী এবং তাদের সহযোগী রাজাকার, আলবদর, আলশামসের তালিকা প্রস্তুত ও প্রকাশে সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির গতকাল রবিবারের সভায় গঠিত এ কমিটির আহ্বায়ক করা হয় সাবেক মন্ত্রী শাজাহান খানকে। সদস্য করা হয়েছে আরও পাঁচজনকে।

কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, রাজিউদ্দিন আহমেদ, মেজর (অব) রফিকুল ইসলাম বীরউত্তম, এবি তাজুল ইসলাম ও মোছলেমউদ্দিন আহম্মদ সভায় উপস্থিত ছিলেন। সভার শুরুতেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ তার পরিবারের সদস্যসহ অন্য যারা শহীদ হয়েছেন, তাদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানানো হয়। এ ছাড়াও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর সহধর্মিণী সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় কমিটি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করে।

এদিকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার মোট ২৪টি মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে অ্যাটর্নি জেনারেল এবং আইনমন্ত্রীর সঙ্গে বৈঠকের বিষয়ে সুপারিশ করা হয়। সেই সঙ্গে কমিটির আগের বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতির বিষয়ে কমিটির সদস্যরা বিস্তারিত আলোচনা করেন বলে জানা গেছে। এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের

সচিব, বিভিন্ন সংস্থার প্রধানরাসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

advertisement
Evaly
advertisement