advertisement
advertisement
advertisement
advertisement

সব খবর

advertisement

ভারতের হস্তশিল্প গৌরবময় ইতিহাসকে ধারণ করে : মোদি

আন্তর্জাতিক ডেস্ক
১২ আগস্ট ২০২০ ১৮:৫০ | আপডেট: ১২ আগস্ট ২০২০ ১৮:৫০
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পুরোনো ছবি
advertisement

ভারতের হ্যান্ডলুম এবং হস্তশিল্প শত শত বছরের এক গৌরবময় ইতিহাসকে ধারণ করে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জাতীয় তাঁত দিবসে নরেন্দ্র মোদী দেশের তাঁত এবং হস্তশিল্প খাতের সঙ্গে যুক্ত সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, তার সরকার দেশের আদিবাসী কারুশিল্প সংরক্ষণের জন্য প্রশংসনীয় প্রচেষ্টা গ্রহণ করেছেন।

এক টুইট বার্তায় নরেন্দ্র মোদী দেশবাসীকে হাতে তৈরির জন্য সোচ্চার হওয়ার এবং আত্ম নির্ভার ভারতর দিকে প্রচেষ্টা শক্তিশালী করার আহ্বান জানান।

মহামারি করোনার কারণে এবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে বস্ত্র মন্ত্রনালয়ের উদ্যোগে জাতীয় তাঁত দিবসের আয়োজন করা হচ্ছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি। অনুষ্ঠানের সময় ভারত জুড়ে হ্যান্ডলুম ক্লাস্টারগুলি, এনআইএফটি ক্যাম্পাসগুলোসহ ২৮টি তাঁতী পরিষেবা কেন্দ্র, জাতীয় তাঁত উন্নয়ন কর্পোরেশন এবং অন্যান্যরা অনলাইন যুক্ত হবে।

অনুষ্ঠানটি উপলক্ষে এবং নাগরিকদের মধ্যে তাঁত বুননের কারুকাজে গর্ব জাগ্রত করার জন্য তাঁত ও তাঁত সম্প্রদায়ের জন্য একটি সামাজিক প্রচারনার পরিকল্পনা করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবাইকে যথাসম্ভব ভারতীয় হ্যান্ডলুম এবং হস্তশিল্প ব্যবহার করার এবং তাদের সম্পর্কে আরও বেশি বেশি লোকের কাছে প্রচারের আহ্বান জানান। তিনি বলেন, স্থানীয় কারিগর এবং তাঁতিরা ভারতীয় তাঁত ও হস্তশিল্পের সৌন্দর্য ও বৈচিত্র্য সম্পর্কে এই প্রচারণার মাধ্যমে উপকৃত হবেন।

advertisement
Evaly
advertisement