advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বাংলাদেশে ফেসবুক এজেন্টের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
১৩ আগস্ট ২০২০ ১৯:৩৭ | আপডেট: ১৩ আগস্ট ২০২০ ১৯:৩৭
advertisement

ভ্যাট আইন ভঙ্গের দায়ে ফেসবুকের স্থানীয় এজেন্টের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লি. ভ্যাটে নিবন্ধন গ্রহণ করে। যার বিন: ০০২৮৪৮৮৩৬৭০২০৩। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১ তলা, ৩৩ কাওরানবাজার, ঢাকা।

আজ বৃহস্পতিবার ভ্যাট গোয়েন্দা তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মঈনুল খান এই তথ্য জানান।

একটা অভিযোগের সূত্রে এনবিআরের ভ্যাট গোয়েন্দা সংস্থা দেখতে পায় যে, উক্ত নিবন্ধিত স্থানে প্রতিষ্ঠানটির কোনো কার্যক্রম বা অস্তিত্ব নেই। ভ্যাট আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোনো নোটিস দেওয়া হয়নি।

অনুসন্ধানে ভ্যাট গোয়েন্দারা আরও দেখতে পান যে, উক্ত এজেন্ট তিন মাস পূর্বে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোনো রিটার্ন দাখিল করেননি। ভ্যাট আইন অনুসারে প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।

এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি কর্তৃক কর্তনকৃত ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি।

ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী, স্থানীয় ফেসবুক এজেন্ট ইতিমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৯৮টি চালানে ৬ দশমিক ২২ কোটি টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এতে তারা ১৫% হারে ৯৩.৩২ লক্ষ টাকার ভ্যাট কর্তন করেছে।

ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করায় এবং মাসিক রিটার্ন জমা না করায় তাদের হাতে থাকা সরকারের ৯৩ দশমিক ৩২ লাখ টাকা ঝুঁকিপূর্ণ হয়েছে।

এই কর্তনকৃত টাকা সরকারের কোষাগারে জমা না হওয়ার ঝুঁকি সৃষ্টি হওয়ায়, মাসিক রিটার্ন দাখিল না করায় এবং অনুমোদন ব্যতিরেকে অস্তিত্বহীন হওয়ায় এই মামলাটি দায়ের করা হয়।

মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে প্রেরণ করা হয়েছে। প্রতিষ্ঠানটি আরও অনিয়মের সঙ্গে জড়িত কিনা তা খতিয়ে দেখছে ভ্যাট গোয়েন্দা সংস্থা।

advertisement
Evaly
advertisement