advertisement
advertisement
advertisement
advertisement

সব খবর

advertisement

ছুটিতে থাকা প্রবাসীদের তিন ধাপে ফিরিয়ে নেবে কুয়েত

কুয়েত প্রতিনিধি
১৩ আগস্ট ২০২০ ২০:০৬ | আপডেট: ১৪ আগস্ট ২০২০ ০৩:১৯
পুরোনো ছবি
advertisement

কুয়েতে যেসব প্রবাসীদের বয়স ৬০ বছর কিংবা তার বেশি, তারা আর মাত্র ১ বছরের জন্য আকামা নবায়নের সুযোগ পাবেন। কুয়েতের জনশক্তি মন্ত্রণালয় থেকে এক মৌখিক নির্দেশের মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, কুয়েতে যাদের বয়স ৬০ বছর বা তার বেশি হয়ে গেছে এবং যারা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী নয়, তাদের ২০২০ সালের মধ্যে প্রয়োজনীয় আবাসিক প্রক্রিয়া শেষ করে পরের বছর কুয়েত ছাড়তে হবে। কারণ তাদের বয়স ৬০ বছর হওয়াতে পরবর্তীতে আর আকামা নবায়ণ হবে না।

দেশটির জাতীয় দৈনিক আল কাবাস’র তথ্যমতে, কুয়েতে প্রায় ৮৩ হাজার ৫৬২ প্রবাসী রয়েছেন, যাদের বয়স ৬০ বছর বা তার বেশি হয়ে গেছে এবং যাদের কোনো বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি নেই। পরিসংখ্যান অনুযায়ী, ৬০ বছর বয়সী এই প্রবাসীদের পাঁচটি ধাপে ভাগ করা হয়েছে। তাদের মধ্যে নিরক্ষর প্রায় ১৫ হাজার ৮৪৭ জন। যারা পড়তে এবং লিখতে জানেন তাদের সংখ্যা প্রায় ২৪ হাজার জন। প্রাথমিক শিক্ষা আছে এমন ১০ হাজার জন। ইন্টারমিডিয়েট স্কুল স্তরের ডিপ্লোমাধারীর সংখ্যা ১৬ হাজার জন। মাধ্যমিক স্তরের শিক্ষার ডিগ্রি রয়েছে ১৬ হাজার জনের।

এ ছাড়া পত্রিকাটির অপর এক সংস্করণে বলা হয়েছে, প্রতি ১০ দিন পরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা পরিস্থিতি প্রতিবেদন পর্যাবেক্ষণ করবে দেশটি। আগস্টে ফ্লাইট চালু হওয়ার কথা থাকলেও বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিশর, নেপালসহ ৩১ দেশের প্রবাসীদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি রেখেছে কুয়েত। পরিস্থিতি বিবেচনা করে ফ্লাইট চালু হতেই ছুটিতে থাকা প্রবাসীদের তিন ধাপে ফিরিয়ে আনার কথা জানায় কুয়েত সরকার।

প্রথম ধাপে চিকিৎসক, নার্স, শিক্ষক, প্রকৌশলী, দ্বিতীয় ধাপে ছুটিতে থাকা পরিবারের সদস্যরা এবং শেষ ধাপে অন্যান্য আকামাধারী প্রবাসীদের ফিরিয়ে আনার কথা জানিয়েছে কুয়েত সরকার।

এদিকে করোনাকালীন ছুটিতে থাকা প্রায় ৭৫ হাজার কুয়েত প্রবাসীর আকামা বাতিল হয়ে গেছে। কুয়েতে তাদের কোম্পানি বা কফিল অনলাইনে আকামা নবায়ণ করার সুযোগ দিলেও তা না করার কারণে দেশটির বাইরে থাকা এই প্রবাসীদের আকামা বাতিল করা হয়েছে।

advertisement
Evaly
advertisement