advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

১৪ আগস্ট ২০২০ ০০:০০
আপডেট: ১৪ আগস্ট ২০২০ ০০:০০
advertisement


হগ্রেপ্তার ৬ হাজার
বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে বেলারুস। স্বাধীন পর্যবেক্ষকদের মতে, এ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়নি। প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে গত রবিবার থেকে বিক্ষোভ করছে দেশটির হাজার হাজার মানুষ। আন্দোলন দমন করতে এ পর্যন্ত অন্তত ৬ হাজার লোককে আটক করেছে সরকার। নিহত হয়েছে অন্তত একজন। বিক্ষোভ দমনে স্বৈরাচারী লুকাশেঙ্কো সরকার অভূতপূর্ব বলপ্রয়োগ করছে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। বিতর্কিত নির্বাচনের ফল বলছে, ৮০ দশমিক ২৩ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন ২৬ বছর ধরে ক্ষমতায় থাকা লুকাশেঙ্কো। অন্যদিকে তার প্রধান বিরোধী সভেৎলানা তিখানোভস্কায়া পেয়েছেন মাত্র ৯ দশমিক ৯ শতাংশ ভোট। অথচ জনসমর্থনের দিক থেকে বহুগুণে এগিয়ে রয়েছেন সভেৎলানা। বিবিসি।
হসংক্রমণ কম
তিন সপ্তাহেরও বেশি সময় পর গতকাল বৃহস্পতিবার সবচেয়ে কম কোভিড রোগী শনাক্ত হয়েছে অস্ট্রেলিয়ায়। কর্তৃপক্ষ আশা করছে ভিক্টোরিয়া রাজ্যে সংক্রমণের দ্বিতীয় ঢেউ এবার নিয়ন্ত্রণে আসতে যাচ্ছে। গতকাল খবরে বলা হয়, পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ভিক্টোরিয়ায় ২৭৮ জনের করোনা পজিটিভ হয়েছে, আগের দিন যা ছিল ৪১০ জন। অস্ট্রেলিয়ার সবচেয়ে ঘনবসতিপূর্ণ রাজ্য নিউ সাউথ ওয়েলসে নতুন করে ১২ জন আক্রান্তের খবর মিলেছে। আর শেষ ২৪ ঘণ্টায় একজন রোগীও পাওয়া যায়নি কুইন্সল্যান্ড রাজ্যে। করোনা ভাইরাস নিয়ন্ত্রণের পর আবারও তা থাবা বসায় অস্ট্রেলিয়ায়। তবে তা গত কদিন ধরে কমতে শুরু করেছে। ২০ জুলাইয়ের পর থেকে এদিন একদিনে সবচেয়ে কম ২৯০ জন আক্রান্ত হয়েছেন। বিবিসি।
হসীমান্ত বন্ধ
জর্ডানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার (গতকাল) থেকে সিরিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করে দেওয়া হবে। করোনা ভাইরাসের বিস্তার রোধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এক সপ্তাহ বন্ধ থাকবে বলেও জানানো হয়। প্রধানমন্ত্রী ওমর রাজ্জাক এক টুইটে বলেন, জাবের সীমান্ত দিয়ে করোনার বিস্তার ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই এখনই এই ভাইরাসের বিস্তার বন্ধে জরুরি পদক্ষেপ নিতে হবে। তিনি আরও জানিয়েছেন যে, ইরাক এবং সৌদি আরবের সঙ্গে সীমান্ত বন্ধের বিষয়েও সরকার পর্যালোচনা করে দেখবে। জর্ডানের জন্য তাদের এসব সীমান্ত খুবই গুরুত্বপূর্ণ। কারণ বেশিরভাগ বাণিজ্যের ক্ষেত্রেই এগুলো ব্যবহৃত হয়। আলজাজিরা।

advertisement
Evaly
advertisement