advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের বাধা শিথিল

আমাদের সময় ডেস্ক
১৫ আগস্ট ২০২০ ০০:০০ | আপডেট: ১৫ আগস্ট ২০২০ ০৩:২৯
advertisement

মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগে বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। করোনা ভাইরাস মহামারীর মধ্যে দেশীয় শ্রমিকদের কর্মসংস্থান নিশ্চিত করতে ওই বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। এর ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের যেসব বৈধ কাগজধারী শ্রমিক কাজ হারিয়ে মালয়েশিয়ায় অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন, তাদের পুনরায় নিয়োগ পাওয়ার সুযোগ তৈরি হলো। খবর : রয়টার্স।

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান গত বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, বিভিন্ন খাতের শিল্পমালিকরা দেশীয় কর্মী পাচ্ছেন

না জানিয়ে প্রয়োজন অনুযায়ী বিদেশি শ্রমিক নিয়োগের জন্য সরকারের কাছে আবেদন করেছেন। তাদের অনুরোধের ভিত্তিতে সরকার বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে মালিকদের আগে দেশীয় নাগরিকদের মধ্য থেকে শ্রমিক নিয়োগ করে তারপর প্রয়োজনে বিদেশি শ্রমিকদের পুনর্নিয়োগের অনুরোধ করেছেন মানবসম্পদমন্ত্রী।

এ ক্ষেত্রে বিদেশি শ্রমিক যারা বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং অবশ্যই বৈধ ওয়ার্ক পারমিট আছে, শুধু তাদের নিয়োগ দেওয়া যাবে। এ ছাড়া কাজ হারানোর আগে বিদেশি শ্রমিকরা যে খাতে কাজ করতেন, তাদের সেই খাতেই পুনর্নিয়োগ দিতে হবে। মালয়েশিয়ায় প্রায় ২১ লাখ বিদেশি শ্রমিক বিভিন্ন পেশায় কাজ করেন। তাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা সরকারি হিসেবে পাঁচ লাখের বেশি।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, জুলাই পর্যন্ত মালয়েশিয়ায় ৬৭ হাজার দেশীয় শ্রমিক এবং ৪৭ হাজারের বেশি বিদেশি শ্রমিক করোনা ভাইরাসের কারণে কাজ হারিয়েছেন। গত মাসেই মানবসম্পদ মন্ত্রণালয় বিদেশি শ্রমিক, বিশেষ করে নির্মাণ, কৃষি ও খামারের কাজে বিদেশি শ্রমিক নিয়োগের ওপর বিধিনিষেধ জারি করে।

 

 

advertisement
Evaly
advertisement