advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আনুষ্ঠানিক ঘোষণা
রীভা গাঙ্গুলির দায়িত্বে আসছেন বিক্রম

কূটনৈতিক প্রতিবেদক
১৫ আগস্ট ২০২০ ০০:০০ | আপডেট: ১৪ আগস্ট ২০২০ ২১:৪৪
advertisement

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম কুমার দোরাইস্বামী। গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ নিয়োগের কথা জানায়। বর্তমান হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাসের স্থলাভিষিক্ত হবেন বিক্রম। আর রীভা যোগ দিচ্ছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) পদে।

ভারতের ফরেন সার্ভিসের ১৯৯২ ব্যাচের বিক্রম দোরাইস্বামী বর্তমানে অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তা। এর আগে তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ বিভাগের ভারপ্রাপ্ত যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। শিগগিরই ঢাকায় তার কর্মস্থলে যোগ দেওয়ার কথা রয়েছে। তিনি হবেন ঢাকায় নিযুক্ত ভারতের ১৭তম হাইকমিশনার।

মনমোহন সিং ভারতের প্রধানমন্ত্রী থাকাকালে তার ব্যক্তিগত সচিবের দায়িত্ব পালন করেছেন বিক্রম দোরাইস্বামী। সেখান থেকে তিনি দক্ষিণ কোরিয়ায় ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হন। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়েও এই কর্মকর্তা বেশ অভিজ্ঞ। কারণ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ ও মিয়ানমার ডেস্কে তিনি যুগ্ম

সচিবের দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে বিভিন্ন বৈঠকেও তার দেশের প্রতিনিধিত্ব করেছেন।

ভারতের তামিলনাড়ু অঞ্চলের দোরাইস্বামী সম্প্রদায়ের বিক্রম হিন্দি ও ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাও জানেন। কারণ তার স্ত্রী একজন বাঙালি।

advertisement
Evaly
advertisement