advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

এক ভুলেই ৯০ কোটি ডলার ট্রান্সফার

অনলাইন ডেস্ক
১৮ আগস্ট ২০২০ ১৫:০৬ | আপডেট: ১৮ আগস্ট ২০২০ ১৫:০৬
মার্কিন ব্যাংকিং জায়ান্ট সিটি গ্রুপ
advertisement

মার্কিন ব্যাংকিং জায়ান্ট সিটি গ্রুপ ভুল করে ৯০ কোটি ডলার ট্রান্সফার করে বিপাকে পড়েছে। সম্প্রতি ব্যাংকটি ভুল করে প্রসাধনী প্রস্তুতকারক কোম্পানি র‌্যাভলন ইনকরপোরেশনের ঋণদাতা প্রতিষ্ঠান হেজ ফান্ড ব্রিজ ক্যাপিটালসহ কিছু প্রতিষ্ঠানকে ৯০ কোটি ডলার পাঠিয়ে ফেলে।

সিটি গ্রুপ জানায়, এর মধ্যে ঋণের সুদ হিসেবে ব্রিগেডকে মাত্র ১৫ লাখ ডলার পাঠাতে চেয়েছিল তারা। তবে ‘অপারেশন মিসটেকের’ কারণে বড় অঙ্কের অর্থ ট্রান্সফার হয়ে যায়।

ট্রান্সফার হওয়া অর্থ বেশ কয়েকজন প্রাপক তাৎক্ষণিকভাবে ফেরত দিলেও ব্রিজ ক্যাপিটাল তাদের ১৭ কোটি ৬০ লাখ ডলার ফেরত দেয়নি। সিটি এখন এই অর্থ ফেরত চাইলেও তারা তা দিচ্ছে না। এ অবস্থায় ব্রিজ ক্যাপিটালকে এই অর্থ ফেরত দিতে বাধ্য করার জন্য আদালতে মামলা করেছে সিটি।

নিউইয়র্কের আদালতে মামলা করার সময় সিটি জানায়, এই অর্থ র‌্যাভলনের পক্ষে সুদ প্রদানে দেওয়া হচ্ছিল। তবে ভুলে ১০০ গুণ বেশি হস্তান্তর হয়ে যায়। সিটি ব্যাংক যখন ভুলটি ধরতে পারে, তখন তাৎক্ষণিকভাবে প্রাপককে অর্থ ফেরত দিতে বলে। অতিরিক্ত অর্থপ্রাপ্তদের মধ্যে কেউ কেউ সিটি গ্রুপকে এই অর্থ ফেরত দিয়ে দেয়। তবে ব্রিজ ক্যাপিটালসহ কয়েক কোম্পানি তাৎক্ষণিকভাবে এই অর্থ ফেরত দেয়নি।

১৭ কোটি ৫৭ লাখ ডলার র‌্যাভলনের ঋণের বিপরীতে সুদটা পাওয়ার কথা ছিল ব্রিজ ক্যাপিটালের। এর পরিবর্তে এটি ১৭ কোটি ৬২ লাখ ডলার পেয়েছে।

সিটি গ্রুপের অভিযোগ, অর্থ পরিশোধের ভুলভ্রান্তি হয়েছে-এ বিষয়ে স্পষ্ট প্রমাণ থাকা সত্ত্বেও এই তহবিল ফেরত দিতে অস্বীকৃতি জানিয়েছে। সিটি গ্রুপ বলেছে, এই অর্থ ব্যাংকের, র‌্যাভলনের নয়। করোনা মহামারির কারণে বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়েছে প্রসাধনী কোম্পানি র‌্যাভলন।

advertisement
Evaly
advertisement