advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আবার ইতালির রাষ্ট্রদূত হচ্ছেন শামীম আহসান

ইসমাইল হোসেন স্বপন,ইতালি
২৬ আগস্ট ২০২০ ০৯:৪৯ | আপডেট: ২৬ আগস্ট ২০২০ ০৯:৪৯
রাষ্ট্রদূত মো. শামীম আহসান (এনডিসি)
advertisement

আবার ইতালিতে ফিরছেন রাষ্ট্রদূত মো. শামীম আহসান (এনডিসি)। বর্তমানে নাইজেরিয়ার রাজধানী আবুজাতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এক যুগ পর ফের রোমে ফিরছেন এই রাষ্ট্রদূত।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে। চলতি গ্রীষ্মেই রোমে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

২০০৪ থেকে ২০০৮ রোমের বাংলাদেশ দূতাবাসে কাউন্সিলর হিসেবে কাজ করেছিলেন শামীম আহসান। ২০০৮ থেকে ২০১১ ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও ডেপুটি চিফ অব মিশন হিসেবে কর্মরত ছিলেন তিনি। নাইজেরিয়াতে হাইকমিশনার হিসেবে যোগ দেয়ার আগে ২০১৪ থেকে ২০১৮ নিউইয়র্কে কনসাল জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ক্লিন ইমেজের ডিপ্লোমেট মো. শামীম আহসান কুয়েত ও কাতারের বাংলাদেশ মিশনে নিয়োজিত থাকার পাশাপাশি ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ একাধিক পদে দায়িত্ব পালন করেন।

যশোর শিক্ষাবোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় ফার্স্ট স্ট্যান্ড করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পলিটিকাল সায়েন্সে অনার্স ও মাস্টার্সেও ফার্স্ট ক্লাস ফার্স্ট হওয়ার গৌরব অর্জন করেন রাষ্ট্রদূত শামীম আহসান। এ জন্য রাষ্ট্রপতির চ্যান্সেলর অ্যাওয়ার্ড লাভ করেন। মহান মুক্তিযুদ্ধে যেসব বিদেশি নাগরিক ও সংগঠনের অসামান্য অবদান ছিল তাদের নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঐতিহাসিক প্রকাশনা ছাড়াও রাষ্ট্রীয় বহু গুরুত্বপূর্ণ পাবলিকেশনে বিশেষ ভূমিকা রাখেন শামীম আহসান। এই কূটনীতিকের ‘কূটনীতিকোষ’ এবং ‘আন্তর্জাতিক বিষয়াবলী : সমস্যা ও সম্ভাবনা’ শিরোনামে দুটি বই লিখেছেন।

advertisement
Evaly
advertisement