advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ভিসার আবেদন নেওয়া শুরু করেছে মার্কিন দূতাবাস

কামরুজ্জামান হেলাল,যুক্তরাষ্ট্র
১৪ সেপ্টেম্বর ২০২০ ০৯:১৫ | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০ ০৯:১৫
ছবি : আমাদের সময়
advertisement

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে। এর ফলে শিক্ষার্থীসহ যারা যুক্তরাষ্ট্রে যেতে আগ্রহী, তারা এখন আবেদন করতে পারবেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের দূতাবাস কয়েকটি শ্রেণিভুক্ত ভিসা নবায়নের আবেদনও গ্রহণ করছে। গতকাল রোববার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আবেদনকারীরা www.ustraveldocs.com/bd লিংকে গিয়ে লগইন করে তাদের প্রোফাইল আপডেট করবেন এবং প্রয়োজনীয় ফি পরিশোধ করার পর তাদের অ্যাপ্লিকেশন প্যাকেট ওয়েবসাইটে বর্ণিত সেন্টারে জমা দিতে পারবেন: https://bd.usembassy.gov/important-notice-regarding-changes-visa-collection-center/

বিজ্ঞপ্তিতে বলা হয়, দূতাবাস ইন্টারভিউ ওয়েভার নবায়নের জন্য যোগ্য এমন এফ, জে, এম, ও, কিউ, সি১/ডি ভিসার আবেদনগুলো ভিসার জন্য প্রক্রিয়া করবে।

সাক্ষাৎকার অব্যাহতির প্রয়োজনীয় শর্তাবলি এই লিংকে পাওয়া যাবে : https://bd.usembassy.gov/wp-content/uploads/sites/70/2017/01/drop-box-checklist-revised-13117.pdf

ইন্টারভিউ ব্যতীত ভিসা নবায়নের যোগ্যতা অর্জনের জন্য আবেদনটি অবশ্যই পুরোনো ভিসার একই শ্রেণিভুক্ত হতে হবে এবং এই আবেদন পুরোনো ভিসার মেয়াদ শেষ হওয়ার ২৪ মাসের মধ্যে হতে হবে।

দূতাবাস আবেদন পাওয়ার পর কনস্যুলার অফিসার সেটা পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারী ব্যক্তির সাক্ষাৎকারের প্রয়োজন আছে কী নেই। যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

আবেদনকারীদের জরুরি প্রয়োজনে অথবা অবিলম্বে ভ্রমণ করতে হলে এই ঠিকানায় যোগাযোগ করুন : [email protected]

যুক্তরাষ্ট্রের দূতাবাস নিম্নলিখিত শ্রেণিভুক্ত ভিসা নবায়নের আবেদন গ্রহণ করছে :

সি১/ডি : ট্রানজিট/জাহাজের নাবিক বা ক্রু এফ১ : লেখাপড়ার মধ্যে আছেন এমন শিক্ষার্থী যারা তাদের শিক্ষার্থী (স্টুডেন্ট) ভিসা নবায়ন করতে চান। এটি শুধু তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে যারা একই শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়ে লেখাপড়া করতে যাওয়ার উদ্দেশ্যে ভিসা নবায়ন করতে চাচ্ছেন। এটি তাদের জন্য প্রযোজ্য হবে না যে শিক্ষার্থীরা নতুন কোন শিক্ষাপ্রতিষ্ঠানে এবং/অথবা নতুন কোন বিষয় নিয়ে লেখাপড়া করতে ইচ্ছুক, কিংবা যাদের যেকোনো কারণেই হোক সাক্ষাৎকারের প্রয়োজন রয়েছে।

এফ২ : এফ১ শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান।

জে : এক্সচেঞ্জ ভিজিটর ভিসা (রাষ্ট্রপতি ঘোষিত ১০০১৪-এর অন্তর্ভুক্ত নয় এমন ইন্টার্ন, প্রশিক্ষণার্থী, শিক্ষক, ক্যাম্প কাউন্সেলর, সমান শর্তে বাসস্থান ও কাজের বিনিময়ে গ্রীষ্মকালীন সময়ে কাজের জন্য ভিসা)।

এম : শিক্ষার্থী-বৃত্তিমূলক বা ভোকেশনাল।

ও : বিদেশি নাগরিক যাদের বিজ্ঞান, শিল্প-সংস্কৃতি, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য কিংবা খেলাধুলায় অসামান্য দক্ষতা রয়েছে।

কিউ : এক্সচেঞ্জ ভিজিটরস-আন্তর্জাতিক সংস্কৃতি।

তবে যুক্তরাষ্ট্রের দূতাবাস এখনো বি১/বি২ ভিসার আবেদন প্রক্রিয়াকরণের কাজ শুরু করেনি। কবে নাগাদ এ ধরনের ভিসার অ্যাপ্লিকেশনের প্রক্রিয়াকরণ শুরু হবে, তা শিগগিরই ঘোষণা করা হবে। এই ঘোষণা ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হবে।

advertisement
Evaly
advertisement