advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

শ্রীলঙ্কার দেওয়া ‘অদ্ভুত’ শর্তে যা ছিল

ক্রীড়া প্রতিবেদক
১৪ সেপ্টেম্বর ২০২০ ১৮:২২ | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০ ১৮:২২
আজ সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ছবি : বিসিবি
advertisement

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সফরের জন্য যে শর্ত চাপিয়ে দিয়েছিল শ্রীলঙ্কা, সেটিকে অদ্ভুত বললেও কম হবে। সেগুলো ক্রিকেটের সংস্কৃতির সঙ্গেও যায় না। দেশটির দেওয়া এমন শর্তগুলোর কারণে সফর সম্ভব না বলে জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিব)

আজ রোববার বিকেলে এ তথ্য জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। শ্রীলঙ্কার দেওয়া শর্তগুলোকে অবাস্তব বলেও মন্তব্য করেন তিনি।

শর্ত নিয়ে শ্রীলঙ্কা তাদের নীতিমালায় জানিয়েছে, ক্রিকেটারদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এই সময় হোটেল কক্ষ ত্যাগ করা যাবে না। খাবারের জন্যও কক্ষ থেকে বাইরে যাওয়া যাবে না। এটা ছিল কোয়ারিন্টিনের শর্ত।

এ ছাড়া সফরে মেডিকেল টিম নেওয়া যাবে না, কিন্তু তারা মেডিকেল সাপোর্টও দেবে না। অনুশীলনের জন্য নেট বোলার দেবে না, কিন্তু বাংলাদেশ থেকে নেট বোলারও নেওয়া যাবে না। এমন অদ্ভুত শর্ত দেওয়ায় শ্রীলঙ্কা সফর সম্ভব না বলে জানিয়ে দিয়েছে বিসিবি। এখনো শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড ফিরতি জবাব পাঠায়নি। 

শ্রীলঙ্কার এমন প্রস্তাব ধারণার বাইরে ছিল জানিয়ে পাপন বলেন, ‘শ্রীলঙ্কা থেকে কালকে যে চিঠিটা এসেছে, এর থেকে আমরা বুঝলাম আমরা যে, ধারণা করেছিলাম তার ধারেকাছে তো নাই-ই। অন্য দেশে যেখানে ক্রিকেট খেলা হচ্ছে, তার সঙ্গেও কোনো মিল নাই। কিছু জিনিস আমাদের কাছে একেবারেই নতুন। যেমন ধরেন, অন্য জায়গায় সাতদিন কোয়ারেন্টিন হচ্ছে, অনুশীলনও হচ্ছে। কিন্তু কালকে যেটা দেখলাম, কেউ ঘর থেকেই বের হতে পারবে না ১৪ দিন। খাওয়ার জন্যও রুম থেকে বের হতে পারবে না। ’

পাপন আরও বলেন, ‘এগুলো দেখে আমরা আশ্চর্য হয়েছি। ওই দেশে বল থ্রো করার জন্য থ্রোয়ার তো দেবে। নেট বোলার দেবে যেকোনো দেশে খেলতে গেলে। এটা দিচ্ছে না ঠিক আছে। এখান থেকেও নিতে দেবে না। তারা কি বলতে চাচ্ছে বুঝতে পারছি না। এটা তো ছেলেখেলা না, এটা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে যাচ্ছি। আমার মনে হয় এটা বিরাট চিন্তা ধারার মধ্যে পার্থক্য।’

এই সফরে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি টেস্ট হওয়ার কথা ছিল। টাইগারদের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে এ মাসের শেষে। টেস্ট শুরুর সম্ভাব্য তারিখ ছিল অক্টোবরের ২৪। আর বাংলাদেশ দলের ঢাকা ত্যাগ করার কথা ছিল ২৭ সেপ্টেম্বর।

advertisement
Evaly
advertisement