advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

শান্তিতে নোবেলে মনোনয়ন পেলেন ড. রুহুল আবিদ

আমাদের সময় ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০ ২২:৩১
advertisement

রাজধানী ঢাকার অদূরে ২০১৩ সালের ২৪ এপ্রিল ঘটে যায় দেশের ইতিহাসের সবচেয়ে মর্মান্তিক শিল্প দুর্ঘটনা রানা প্লাজা ট্র্যাজেডি। ভবন ধসে সেদিন মারা গিয়েছিল এক হাজার ১০০-এর বেশি শ্রমিক, আহতও হয়েছিলেন অনেকে। ভয়ংকর ওই ঘটনা নাড়া দিয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিক্যাল স্কুলের অধ্যাপক ড. রুহুল আবিদকে। এর পর বাংলাদেশের পোশাক শ্রমিকদের স্বাস্থ্যসেবা দিতে গড়ে তোলেন অলাভজনক সংস্থা হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল (হায়েফা)। সংস্থাটি বাংলাদেশের সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। গত তিন বছরে তারা প্রায় ৩০ হাজার পোশাক শ্রমিককে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে। এ ছাড়া কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পেও বিনামূল্যে সেবাকার্য চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। সামাজিক এ কাজের স্বীকৃতি হিসেবে এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ড. রুহুল আবিদ ও তার প্রতিষ্ঠান হায়েফা।

ম্যাসাচুসেটস বোস্টন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিন-ফিলিপ বেলিউ এই খবর নিশ্চিত করেছেন। ড. আবিদ ছাড়াও এ বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ শান্তি পুরস্কারের জন্য ২১০ ব্যক্তি মনোনয়ন পেয়েছেন।

নোবেল পুরস্কার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মনোনীতদের মধ্য থেকে আগামী অক্টোবরে বিজয়ী ঘোষণা করা হবে।

ড. আবিদ ঢাকা মেডিক্যাল কলেজ থেকে স্নাতক এবং জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে মোলিকুলার বায়োলজি ও জৈব রসায়নে পিএইচডি অর্জন করেন। এর পর ২০০১ সালে তিনি হার্ভার্ড মেডিক্যাল স্কুল থেকে অর্জন করেন ফেলোশিপ। এ ছাড়া ড. আবিদ ব্রাউন গ্লোবাল হেলথ ইনিশিয়েটিভের একজন নির্বাহী সদস্যও।

জানা গেছে, ড. আবিদের প্রতিষ্ঠান হায়েফা বর্তমানে প্রায় ৯ হাজার সুবিধাবঞ্চিত নারী ও পোশাক শ্রমিককে জরায়ু ক্যানসার স্ক্রিনিং, চিকিৎসাসেবা দিচ্ছে। এ ছাড়া দুটি রোহিঙ্গা শিবিরে করোনা সংক্রমণ রোধে দক্ষতার প্রশিক্ষণও দিচ্ছে তারা। এ প্রতিষ্ঠান থেকে ড. আবিদ কাজের জন্য কোনো বেতন বা পারিতোষিকও নেন না।

এর আগে ২০০৬ সালে প্রথম বাংলাদেশি হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক।

advertisement
Evaly
advertisement