advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

উবার ডাকতে মাস্ক সেলফি

আমাদের সময় ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২০ ০০:৪০
advertisement

করোনার কারণে বদলে যাচ্ছে বিশ্ব, বদলাতে হচ্ছে মানুষের আচার-আচরণ। করোনা ভাইরাস মহামারীর প্রেক্ষাপটে সম্প্রতি অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম উবার মাস্ক পরা সেলফি দেওয়ার বিধি চালু করতে যাচ্ছে। গত মে মাসে উবার চালকদের মাস্ক পরিহিত সেলফি বাধ্যতামূলক করেছিল প্রতিষ্ঠানটি। এখন যাত্রীদের ক্ষেত্রেও এ পদক্ষেপ নিচ্ছে তারা।

গত ১ সেপ্টেম্বর কোম্পানির পক্ষ থেকে এ সম্পর্কিত একটি বিবৃতি দেওয়া হয়। এতে বলা হয়, চালকদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছিল। কিন্তু পরে কিছু চালকের কাছ থেকে অভিযোগ আসে- যাত্রীরা মাস্ক পরছেন না। এ অবস্থায় রাইড ডাকার আগে যাত্রীদেরও মাস্ক পরিহিত সেলফি দেওয়ার বিষয়টি বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়েছে।

চলতি মাসের শেষ নাগাদ যুক্তরাষ্ট্র ও কানাডায় এটি কার্যকর করা হবে। পরে পর্যায়ক্রমে দক্ষিণ আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে বিষয়টি কার্যকর করা হবে। উবারের পক্ষ থেকে জানানো হয়, করোনার বিস্তার ঠেকাতে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) মাস্ক ব্যবহারের বিষয়টির ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। এ নির্দেশনা অনুসরণ করেই গত কয়েক মাস ধরে উবার ও লিফটের চালকেরা মাস্ক পরে গাড়ি চালাচ্ছেন। কিন্তু মুশকিল হচ্ছে অনেক যাত্রীই নির্দেশনাটি মানছে না।

আগের রাইডে যদি মাস্ক না পরে কোনো যাত্রী চড়েন, তবে পরের রাইডটি তিনি পাবেন না। যাত্রীর হয়ে অন্য কেউ যদি উবার ডাকেন, তবে সংশ্লিষ্ট যাত্রীরই মাস্ক পরিহিত সেলফিকে বিবেচনায় নেওয়া হবে। কারণ গাড়িটিতে যাত্রী চড়বেন, যিনি ডাকছেন তিনি নন।

 

advertisement
Evaly
advertisement