advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সীমিত পর্যায়ে পবিত্র উমরাহ চালু হচ্ছে

সৌদি আরব সংবাদদাতা
১৬ সেপ্টেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০ ২২:৪৫
advertisement

মহামারী করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন সৌদি আরবে বন্ধ থাকা পবিত্র উমরাহ অবশেষে সীমিত পর্যায়ে চালু হচ্ছে। তবে প্রথমেই সৌদি আরবে বসবাসকারীরা নির্দিষ্ট শর্তপূরণসাপেক্ষে পবিত্র উমরাহ পালনের অনুমতি পাবেন। এরপর ধীরে ধীরে বিদেশিরাও পবিত্র উমরাহ পালনের সুযোগ পাবেন। তবে সেটাও হবে সীমিত পর্যায়ে এবং সীমিত সংখ্যায়।

হারামাইন শরিফাইন সূত্রে জানা যায়, করোনা পরিস্থিতির উন্নতিসাপেক্ষে সীমিত পর্যায়ে উমরাহ পালনের অনুমতি দেওয়ার চিন্তাভাবনা চলছে। সে ক্ষেত্রে প্রথমে স্থানীয়রা এবং পরে ভিনদেশিরা অনুমতি পাবেন।

এদিকে দেশটির প্রভাবশালী ইংরেজি

দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয়দের নির্দিষ্ট প্রক্রিয়া মেনে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় করোনা নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলকভাবে দাখিল করতে হবে। নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলে উমরাহ পালনের সময় ও তারিখ উল্লেখ করে ‘উমরাহ পারমিট’ দেওয়া হবে। এ সংক্রান্ত বিস্তারিত ঘোষণা শিগগির আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

এদিকে গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি) সদস্যভুক্ত দেশের (কাতার, কুয়েত, ওমান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব) নাগরিকরা ১৫ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে যাতায়াত করতে পারবেন। এ ক্ষেত্রে ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে করা করোনা ভাইরাস পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট জমা দিতে হবে।

advertisement
Evaly
advertisement