advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

তবু ফিরবেন নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২০ ০৯:৩৫
advertisement

বিষক্রিয়ায় আক্রান্ত, রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি জার্মানি থেকে নিজ দেশ রাশিয়ায় ফিরে যাবেন, তার একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। কিরা ইয়ারমিশ টুইটারে বলেছেন, রাশিয়ায় নাভালনির ফেরার ব্যাপারে ‘মানুষ কেন অন্য কিছু ভাবছে, এটা ভেবে আমি কিনারা পাই না।’

বিষাক্রান্ত হওয়ার পর নাভালনিও প্রথমবারের মতো তার ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। তিনি লিখেছেন, এখন তিনি ভেন্টিলেশন ছাড়াই স্বাভাবিক শ্বাস নিচ্ছেন। ২০ আগস্ট সাইবেরিয়া থেকে ফেরার পথে বিমানের মধ্যেই অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। পরীক্ষায় দেখা গেছে, তাকে নোভিচক নার্ভ এজেন্ট দিয়ে বিষপ্রয়োগ করা হয়েছিল। জার্মানির রাজধানী বার্লিনের চ্যারিটি হাসপাতালে তাকে চিকিৎসার জন্য স্থানান্তর করা হয়েছিল।

নাভালনির দল মনে করে, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশে তাকে বিষ খাইয়ে মেরে ফেলার চেষ্টা করা হয়েছে। তবে ক্রেমলিন এমন অভিযোগ অস্বীকার করেছে। ফ্রান্স ও সুইডেনে চালানো পরীক্ষাতেও নাভালনির শরীরে বিষ প্রয়োগের প্রমাণ মিলেছে। বাতিল হয়ে গেছে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মঙ্গলবারের নির্ধারিত বার্লিন সফর।

২০ আগস্ট সকালে একটি ফ্লাইটে সাইবেরিয়ার তোমস্ক থেকে মস্কোয় ফেরার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি। পরে বিমানটিকে জরুরি ভিত্তিতে সাইবেরিয়ার ওমস্কে অবতরণ করিয়ে তাকে সেখানকার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি কোমায় চলে যান। বার্লিনে নেওয়ার পর গত সপ্তাহে নাভালনি সাড়া দিতে শুরু করেন। বিষ প্রয়োগের প্রমাণ মেলার পর প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে একজোট হন পশ্চিমা নেতারা। যুক্তরাজ্য ও জার্মানির পক্ষ থেকে বলা হয়েছে, হত্যাচেষ্টার স্পষ্ট প্রমাণ মেলার পর এবার রাশিয়াকেই এর জবাব দিতে হবে। মস্কো এ অভিযোগ অস্বীকার করে এলেও সম্প্রতি জার্মানিতে তদন্ত দল পাঠানোর ইচ্ছা প্রকাশ করেছে।

টুইট বার্তায় চ্যারিটি হাসপাতাল জানিয়েছে, নাভালনি বর্তমানে নড়াচড়া করেন এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারছেন। স্বল্প সময়ের জন্য নিজের বিছানা থেকেও নামতে পারছেন। নাভালনির শারীরিক অবস্থার উন্নতি অব্যাহত রয়েছে।

বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার আগে সার্বিয়ার স্থানীয় নির্বাচনে মিত্রদের পক্ষে প্রচারণা চালাতে যান নাভালনি। সোমবার ওই নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। এতে দেখা গেছে, সাইবেরিয়ার যে দুটি শহরে নাভালনি প্রচারণা চালিয়েছেন সেখানে তার মিত্ররা জয় পেয়েছেন। তবে সামগ্রিকভাবে বড় ব্যবধানে জয়ী হয়েছে প্রেসিডেন্ট পুতিনের ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির প্রার্থীরা।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মঙ্গলবার বার্লিন সফরের কথা থাকলেও দেশটির সংবাদমাধ্যম সফর বাতিল হয়ে যাওয়ার কথা জানিয়েছে। আলোচনার জন্য ওই সফরের কথা থাকলেও পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, জার্মানির তরফে সময়সূচি বদলানোর কারণে সফরটি বাতিল করা হয়েছে।

 

advertisement
Evaly
advertisement