advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কালজয়ী প্রেমের ছবি-১৪ মনের মাঝে তুমি
প্রেম-ভালোবাসা, হাসি-কান্নার হৃদয়বিদারক উপাখ্যান

ফয়সাল আহমেদ
১৬ সেপ্টেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২০ ০৯:১৯
মনের মাঝে তুমি সিনেমায় রিয়াজ-পূর্ণিমা
advertisement

২০০৩ সালের ১৫ আগস্ট মুক্তি পায় মতিউর রহমান পানু পরিচালিত ছবি ‘মনের মাঝে তুমি’। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটি ছিল সুপার-ডুপার হিট। প্রেমের গল্প নিয়ে নির্মিত এই ছবিতে দুটি ছেলেমেয়ের কিশোর বেলার বন্ধুত্বকে কেন্দ্র করে উঠে এসেছে নানা জটিলতা, পাওয়া-না পাওয়া, প্রেম-ভালোবাসা ও হাসি-কান্নার হৃদয়বিদারক উপাখ্যান। ‘মনের মাঝে তুমি’ ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ ও পূর্ণিমা। এ ছাড়া ছিলেন কলকাতার যীশু সেনগুপ্ত ও তনু রায়।

ছবিটি যে সময়ে মুক্তি পায়, ওই সময় ঢালিউড ইন্ডাস্ট্রিতে চলছিল অশ্লীলতার জোয়ার। যার ফলে শিক্ষিত ও মধ্যবিত্ত দর্শক হলবিমুখ হওয়া শুরু করে। তেমন একটা সময়ে দর্শকদের আবার সিনেমা হলে ফিরিয়ে আনে ‘মনের মাঝে তুমি’। দর্শক, সমালোচকসহ সবাই মুগ্ধ হয় ছবির নির্মাণশৈলীতে। ছবিটি দর্শকপ্রিয়তার অন্যতম কারণ ছিল শ্রুতিমধুর গান ও এর চিত্রায়ন। গানের কথা লিখেছেন প্রিয় চট্টোপাধ্যায় এবং সুর ও সংগীত পরিচালনা করেছেন দেবেন্দ্রনাথ চট্টোপাধ্যায়। ছবিতে মোট আটটি গান ব্যবহৃত হয়। এর মধ্যে পাঁচটি পরিপূর্ণ ও তিনটি আংশিক গান। গানগুলোতে কণ্ঠ দিয়েছিলেন ভারতের কবিতা কৃষ্ণমূর্তি, সাধনা সারগাম, শান, উদিত নারায়ণ ও কুমার শানু।

‘মনের মাঝে তুমি’র সফলতা রাতারাতি রিয়াজ-পূর্ণিমা জুটির চাহিদা বাড়িয়ে দেয়। প্রযোজক-পরিচালকরা লাইন পড়ে যায় তাদের নিয়ে ছবি করার জন্য। এর পর রিয়াজ-পূর্ণিমাকে জুটি করে শহীদুল ইসলাম খোকন ‘টাকা’, চাষী নজরুল ইসলাম ‘শাস্তি’ ও ‘মেঘের পরে মেঘ’ এবং এস এ হক অলিক ‘হৃদয়ের কথা’ ও ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’ নির্মাণ করেন।

চলতি বছর ছবিটির ১৭ বছরপূর্তি হয়েছে। কিন্তু বিষয়টা নিয়ে কথা বলতে পারেননি পরিচালক। কারণ ২৪ মার্চ তিনি না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।

আবার এই ছবির সফল জুটি রিয়াজ-পূর্ণিমার চাহিদা যখন তুঙ্গে, ঠিক তখনই ব্যক্তিগত বিরোধে জড়িয়ে পড়েন তারা। ভেঙে যায় রিয়াজ-পূর্ণিমা জুটি। এরই মাঝে বিয়ের পিঁড়িতে বসেন পূর্ণিমা এবং পরবর্তী সময়ে রিয়াজ। সম্প্রতি খবর বেরিয়েছে, এস এ হক অলিক পরিচালিত নতুন ছবির মাধ্যমে এই দুই তারকা আবারও জুটি বাঁধছেন! নির্মাতা বলেন, ‘এই ছবিটি মুক্তিযুদ্ধভিত্তিক গল্পের ওপর নির্মিত হবে। এখানে সত্তরের পরের সময়টাকে তুলে ধরা হবে। সেদিক থেকে রিয়াজ ও পূর্ণিমাকে নিয়ে আমার পরিকল্পনা রয়েছে। দেখা যাক, কী হয়!’

 

 

advertisement
Evaly
advertisement