advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

তথ্য মন্ত্রণালয়ে সিনেমা হল বাঁচাতে ‘বিশেষ তহবিল’

বিনোদন সময় প্রতিবেদক
১৬ সেপ্টেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২০ ২৩:২৮
advertisement

গত ২৫ আগস্ট একনেক বৈঠকে সিনেমা হল বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বিশেষ তহবিল’ গঠনের নির্দেশনা পেয়েছে তথ্য মন্ত্রণালয়। তথ্য মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্রটি আরও জানিয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশনাপত্র কয়েক দিন আগেই বাংলাদেশ ব্যাংকে পৌঁছেছে। নির্দেশনা দ্রুত বাস্তবায়ন করতে তথ্য মন্ত্রণালয়ের অনুকূলেও একটি নির্দেশনা এসেছে। নির্দেশনা অনুযায়ী তথ্য মন্ত্রণালয় ইতোমধ্যে কাজ শুরু করেছে এবং প্রদর্শক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগ করেছেন।

এ ব্যাপারে প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস বলেন, ‘আমরা এখনো নির্দেশনাপত্রের কিছু অবগত নই, তবে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা সিনেমা হলের বিদ্যমান অবস্থা এবং নতুন সিনেপ্লেক্স নিয়ে প্রাক্কলিত একটি বাজেট আমাদের দিতে বলেছেন। সেটি নিয়ে বিশ্লেষণ করবে তথ্য মন্ত্রণালয়।’ তিনি আরও বলেন, তথ্য মন্ত্রণালয় আমাদের প্রাক্কলিত বাজেট যাচাইবাছাই করে বাংলাদেশ ব্যাংকে পাঠাবে। এর পর সেটি তথ্য মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রীর কাছে যাবে। কেবল তখনই প্রধানমন্ত্রী ‘বিশেষ তহবিলের’ পরিমাণ কী হবে সেটি জানাবেন। ঋণ প্রকল্পের পরিমাণ নিয়ে এখন যেসব আওয়াজ হচ্ছে এর কোনো ভিত্তি নেই। সব ফাঁকা আওয়াজ এবং মনগড়া।

তবে তথ্য মন্ত্রণালয়ের একটি সূত্রমতে, বিশেষ তহবিলের পরিমাণ এখনো নির্ধারণ হয়নি। প্রদর্শক সমিতির প্রাক্কলিত ব্যয় যাচাইবাছাই করে একটি প্রস্তাবনা প্রধানমন্ত্রী বরাবর পাঠানো হবে, উনিই তখন পরিমাণ নির্ধারণ করবেন। তবে একটা হিসাব আমরা করেছি। অবশ্য এটাই ফাইনাল না। আর এটা সম্পূর্ণই হল সম্পর্কিত।

উল্লেখ্য, সিনেমার দুর্দশার কারণে দেশের বহু হল বন্ধ হয়ে গেছে। বন্ধ সিনেমা হলগুলোকে কার্যক্রমে ফেরাতে উদ্যোগ নিতে হল মালিকদের জন্য সম্প্রতি একনেক বৈঠকে বিশেষ তহবিল গঠনের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

advertisement
Evaly
advertisement