advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

জাপানের নয়া প্রধানমন্ত্রীর নতুন মন্ত্রিসভা

অনলাইন ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২০ ০৯:৪৮ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২০ ১০:০৯
জাপানের নতুন প্রধানমন্ত্রী ইউশিহিদি সোগা
advertisement

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ইউশিহিদি সোগা। গতকাল বুধবার দেশটির দীর্ঘদিনের প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। নতুন সরকার প্রধান হিসেবে নিজের মন্ত্রিসভাও গঠন করেছেন সোগা। পাশাপাশি কৃষকের সন্তান হয়ে নিজের চেষ্টায় রাজনীতিতে সফলতা পাওয়া সোগা সাধারণ জনগণ ও গ্রামীণ সম্প্রদায়ের স্বার্থ উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

নিজের মন্ত্রিসভা গঠন করলেও খুব বেশি রদবদল করেননি সোগা। তবে দলীয় সভাপতি নির্বাচনে তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা কোনো প্রার্থী বা তাদের সমর্থকদের মন্ত্রিসভায় জায়গা দেননি তিনি।

কারা আছেন সোগার মন্ত্রিসভায়

প্রধানমন্ত্রী হওয়ার আগে চিফ কেবিনেট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছিলেন সোগা। এ পদে তিনি বেছে নিয়েছেন শিনজো আবের মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী কাৎসুনোবু কাতোকে। প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে তারো কোনোকে সরিয়ে শিনজো আবের ভাই নোবুও কিশিকে স্থলাভিষিক্ত করেছেন তিনি। তারো কোনোকে প্রশাসনিক ও নিয়ন্ত্রণ সংস্কার মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। স্বপদে বহাল আছেন অর্থমন্ত্রী তারো আসো, পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি, অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী হিরোশি কাজিইয়ামা এবং পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি।

নতুন মন্ত্রিসভা গঠনের আগে গতকাল বুধবার সকালে আবের মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়। নিজের পছন্দের সদস্যদের কাছে রাখতেই মন্ত্রিসভা ভাঙেন ইউশিহিদি সোগা।

২০০৬ থেকে ২০০৭ মেয়াদে আবের প্রথম প্রধানমন্ত্রীর দায়িত্বকালে তার বিশ্বস্ত সঙ্গী ছিলেন সোগা। পরে অসুস্থতার কারণে আবের মেয়াদের ইতি ঘটলে ২০১২ সালে পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে ফিরে আসতে তাকে সাহায্য করেন সোগা। আবে আলসারেটিভ কোলাইটিস রোগে আক্রান্ত এবং বর্তমানে তার চিকিৎসা চলছে।

সোগা জানিয়েছেন, তিনি শিনজো আবের অসমাপ্ত নীতি নিয়ে কাজ করবেন এবং তার মূল অগ্রাধিকার হবে করোনাভাইরাস মোকাবিলা এবং এ মহামারির কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতির চাকা ঘুরানো। নীতিগত অবস্থান থেকে আবের অনুসৃত পথ ধরে রাখার আভাস দিয়েছেন তিনি।

advertisement
Evaly
advertisement